শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

পাহাড়ের চূড়ায় আজান দিয়ে নামাজ পড়ায় মাদরাসা ছাত্রদের গ্রেফতারের নিন্দা

বাংলাদেশ খেলাফত আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:০৩ পিএম

বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী চট্টগ্রামের সীতাকুন্ড উঁচু পাহাড়ে আজান দিয়ে নামাজ পড়ায় মাদরাসা ছাত্রদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, বাংলাদেশের সংবিধানের ৪১ এর ১ এর ক ধারা অনুযায়ী, "প্রত্যেক নাগরিকের যে কোন ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রয়েছে"। অতএব মাদরাসার ছাত্ররা পাহাড়ের চূড়ায় আজান দিয়ে নামাজ পড়ায় রাষ্ট্রবিরোধী বা ধর্মীয় উস্কানিমূলক কোনো কাজ করেনি । যারা মাদরাসার ছাত্রদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার করিয়েছে তারাই সাম্প্রদায়িকতা উস্কে দেয়ার জন্য সামান্য বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করেছে।

তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশে সব ধর্মের অনুসারীদের শান্তিপূর্ণ সহাবস্থান রয়েছে। একই উঠানে মসজিদ-মন্দির উভয়টি থাকার নজির রয়েছে বাংলাদেশে। মসজিদের পাশে মন্দির থেকে ভেসে আসে উলুধ্বনি। আজ পর্যন্ত কোন মুসলমান তাতে বাঁধা প্রধান বা আপত্তি করেনি। তিনি বলেন, আজান দিয়ে নামাজ পড়ার কারণে গ্রেফতার করে স্বাধীন নাগরিকদের ধর্মীয় ও সাংবিধানিক অধিকার খর্ব করা হয়েছে। তাদের গ্রেফতার করে কোটি-কোটি মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানান তিনি।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : চট্টগ্রাম সীতাকুন্ড ইকোপার্কে চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় আজান দিয়ে নামাজ আদায় করার অপরাধে দুইজন নিরীহ নিরপরাধ মাদরাসা ছাত্রকে গ্রেফতার করায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ। আজ এক বিবৃতিতে তিনি প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ বলেন, বিরানব্বই ভাগ মুসলমানের দেশে কেবলমাত্র পাহাড়ের চূড়ায় আজান দিয়ে নামাজ আদায় করার অপরাধে গ্রেফতার স্বাধীন সার্বভৌম দেশে চরম ধৃষ্টতার শামিল। এধরণের ঘটনা ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত। তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে যার যার ধর্মীয় স্বাধীনতা ভোগ করার অধিকার দেয়া আছে। তা সত্ত্বেও আজান দিয়ে নামাজ আদায়ের অপরাধে দুই মাদরাসা ছাত্র গ্রেফতার কোনভাবেই মেনে নেয়া যায় না। তিনি অবিলম্বে নিরীহ নিরপরাধ দুই মাদরাসা ছাত্রের নি:শর্ত মুক্তির দাবি জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আল মামুন ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ পিএম says : 0
সত্যিই অবিশ্বাস্য আমরা কি মুসলিম, আমাদের কোন সঠিক বিচার নাই। মন ভরে নামাজ আদায়ের জন্যও বা সঠিক সময়ে ফরজ নামাজ আদায় করা কঠিন ব্যাপার।
Total Reply(0)
মোহাম্মদ আমির হোসেন সরকার ৫ সেপ্টেম্বর, ২০২১, ২:৪১ পিএম says : 0
সত্যিই বিষ্ময়কর! অবাক না হয়ে পারছি না। এটা কি ধর্ম পালনের স্বাধীনতার অন্তরায় নয়? ৯০% মুসলিমের দেশে এধরণের ঘটনা মেনে নেয়া খুবই কষ্টকর ব্যাপার। অতি দ্রুত তাদের নিঃশর্ত মুক্তি চাই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন