বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্যের রফতানি অস্ত্র তালেবানদের হাতে চলে যেতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫২ পিএম

ব্রিটেনের সংসদ সদস্য এবং অস্ত্রবিরোধী বাণিজ্য প্রচারকারীরা আশঙ্কা করছেন যে, আফগানিস্তানে লাখ লাখ পাউন্ড মূল্যের ব্রিটিশ অস্ত্রশস্ত্র তালেবানের হাতে পড়বে। এই অস্ত্রগুলো তারা ব্যবহার করতে পারে বা ভূ -রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের কাছে বিক্রি করতে পারে বলে ব্রিটেনে উদ্বেগ দেখা দিয়েছে।

ব্রিটেন এক দশকেরও বেশি সময় ধরে আফগানিস্তানে ১৫ কোটি মিলিয়ন ডলারের বেশি সামরিক সরঞ্জাম পাঠিয়েছে ২০২১ সালের মার্চ পর্যন্ত। এর মধ্যে হাজার হাজার সংখ্যক অ্যাসল্ট রাইফেলের ব্যাচ, পাশাপাশি অন্যান্য বন্দুক, বিস্ফোরক, ট্যাঙ্ক এবং পাল্টা আক্রমণাত্মক সুরক্ষা সরঞ্জাম অন্তর্ভুক্ত ছিল। শ্যাডো ডিফেন্স সেক্রেটারি জন হেইলি বলেন, ‘উচ্চ প্রযুক্তির সরঞ্জাম তালেবানদের হাতে পড়ার সুস্পষ্ট ঝুঁকি রয়েছে অথবা আইএসআইএস-কে এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর হাতে পড়ার আশঙ্কা রয়েছে।’

লেবার ফ্রন্টবেঞ্চার যোগ করেছেন, ‘যদিও তাদের অনেকগুলো অস্ত্র ব্যবস্থা পরিচালনা করার জন্য প্রযুক্তিগত দক্ষতা নাও থাকতে পারে, তবে কালোবাজার মূল্য তাদের কর্মকাণ্ডকে বাড়ানোর জন্য আয়ের একটি উল্লেখযোগ্য উৎস হতে পারে। তাই অবৈধ অস্ত্র বিক্রয় রোধ করা অবশ্যই আফগানিস্তানে আন্তর্জাতিকভাবে সমন্বিত সন্ত্রাসবাদ বিরোধী কৌশলের মূল উপাদান হওয়া উচিত।

ক্যাম্পেইন এগেইনস্ট দ্য আর্মস ট্রেড (সিএএটি) দ্বারা সংগৃহীত পরিসংখ্যান অনুসারে, যারা ব্রিটিশ রফতানি লাইসেন্সের একটি ডাটাবেজ চালায়, ব্রিটেন ২০০৮ সালের জানুয়ারি থেকে আফগানিস্তানে ১৫ কোটি ১০ লাখ ডলারের সামরিক সরঞ্জাম পাঠিয়েছে - যার জন্য সরকার নির্ভরযোগ্য রেকর্ড তৈরি করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানদের সাথে প্রত্যাহার চুক্তি স্বাক্ষর করার পরও যুক্তরাজ্য অস্ত্র পাঠানো অব্যাহত রেখেছে, এই পদক্ষেপটি নাটকীয়ভাবে তালেবানের দ্বারা পূর্ণাঙ্গ অধিগ্রহণের সম্ভাবনা বাড়িয়ে তুলছে।

২০২০ সালে, যে বছর ট্রাম্প চুক্তিতে স্বাক্ষর করেছিলেন, রফতানি লাইসেন্সে ২ কোটি ২০ লাখ ডলার অনুমোদিত হয়েছিল - যা ২০০৮ সালের পর এক বছরের মধ্যে সবচেয়ে বড় পরিমাণ। সিএএটি -র সংসদীয় সমন্বয়কারী কেটি ফ্যালন যুক্তি দিয়েছিলেন যে, সরকার তার নিজস্ব রফতানি লাইসেন্সিং ঝুঁকি মূল্যায়নকে খুব সংকীর্ণভাবে ব্যাখ্যা করেছে। তিনি বলেন, ‘হয় সরকার তাদের নিজস্ব প্রবিধান প্রয়োগ করতে এবং ঝুঁকির যথাযথ মূল্যায়ন করতে অক্ষম, অথবা লিখিত মানদণ্ড এমনকি গভীর অস্থিতিশীল দেশে অস্ত্র রফতানির দীর্ঘমেয়াদী পরিণতির সবচেয়ে বিনয়ী বিবেচনার অনুমতি দেয় না।’ সূত্র : পলিটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
বাসী কথা অরথাত আগের কথা চিন্তা করে মাথার চুল উঠে যাওয়া ঠিক নয়।যতসব পাগলামি ভয়ে বেগে গিয়েছে এখন আবার অন্য সুর ,খাই দাই আর কাজ নাই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন