বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তথ্য-প্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-উজবেকিস্তান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

তথ্য-প্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ ও উজবেকিস্তান। শিগগিরই এ বিষয়ে সমঝোতা স্মারক সই করতে বাংলাদেশে আসার কথা জানিয়েছেন উজবেকিস্তানের প্রধানমন্ত্রীর ডিজিটাল টেকনোলজি উপদেষ্টা অলিমজন ইমারাভ। প্রযুক্তিগত খাতে উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের পার্থক্য এখন স্পষ্ট।
উজবেকিস্তানের সঙ্গে বাণিজ্য বাড়ানোর পাশাপাশি নতুন সম্ভাবনার দ্বার খুলতে দেশটির রাজধানী তাসখন্দ সফরে রয়েছে বাংলাদেশের ১৪ সদস্যের উচ্চ পর্যায়ের ব্যাবসায়িক প্রতিনিধিদল। এতে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। উজবেকিস্তানের বিনিয়োগকারীদের আকৃষ্ট করাই এ প্রতিনিধিদলের লক্ষ্য। অবশ্য এ বিষয়ে ইতোমধ্যে সালমান এফ রহমান বলেছেন, উজবেকিস্তানের সঙ্গে সাংস্কৃতিকসহ ঐতিহ্যগতভাবে বিভিন্ন মিল রয়েছে বাংলাদেশের। আমরা আশা করব, ওষুধ রফতানিই কেবল নয়; দুই দেশ যৌথভাবে ওষুধশিল্পে আরও বিনিয়োগ করতে পারে।
এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এর নেতৃত্বে তাসখন্দের হাইটেক পার্ক পরিদর্শন করেন এ খাতের বিনিয়োগকারীরা। তুলে ধরা হয় (উঠে আসে) বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নানা সুবিধার কথা।
কেবল উজবেকিস্তানের নয়, বাংলাদেশের সাফল্য ও অর্জন নিয়ে দেশে দেশে রোড-শো অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটির বেশি। দৈন্দিন অনেক কাজকর্ম সহজ করার পাশাপাশি অনেকের আয়ের উৎস এখন ইন্টারনেট মাধ্যম। দিন দিন বাড়ছে দেশের মানুষের প্রযুক্তি নির্ভরতা।
অন্যদিকে, সাড়ে তিন কোটি জনসংখ্যার দেশ উজবেকিস্তান মাথাপিছু আয়সহ অন্যান্য আর্থিক সূচকে এগিয়ে থাকলেও প্রযুক্তির দিক থেকে বেশ কিছুটা পিছিয়ে। ভূমির রক্ষণশীলতা নীতির কারণে ইন্টারনেট সুবিধাও সাধারণ মানুষের ব্যবহারযোগ্য থাকে না বেশিরভাগ সময়।
প্রযুক্তিগত খাতে উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের পার্থক্য এখন স্পষ্ট। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার নেতৃত্বে তাসখন্দের হাইটেক পার্ক পরিদর্শন করেন এ খাতের বিনিয়োগকারীরা। তুলে ধরা হয় (উঠে আসে) বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নানা সুবিধার কথা। উজবেকিস্তান চাইলে দেশটিকে প্রযুক্তিগত ক্ষেত্রে সহায়তার কথাও জানালেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী।
ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় বিস্মিত উজবেকিস্তানের প্রধানমন্ত্রীর ডিজিটাল টেকনোলজি বিষয়ক উপদেষ্টা অলিমজন ইমারাভ। তিনি জানিয়েছেন, দুদেশের মধ্যে অংশীদারত্বের ভিত্তিতে কমিটি গঠিত হতে যাচ্ছে। শিগগিরই ঢাকায় সই হবে এ সংক্রান্ত সমঝোতা স্মারক।
কর্মসংস্থান তৈরির পাশাপাশি সরকারি-বেসরকারি সব সেবা ডিজিটালাইজ করার লক্ষ্য বাংলাদেশ সরকারের। লক্ষ্য বাস্তবায়নে বিনিয়োগ আকর্ষণ মূল লক্ষ্য বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী।
উল্লেখ্য, দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি তাসখন্দে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইএসডিবি গ্রুপ) বার্ষিক সম্মেলনে অংশ নেবে প্রতিনিধিদলটি। বিশ্বের ৫৭ সদস্য দেশের প্রতিনিধিরা দুই দিনের এ সম্মেলনে যোগ দেবেন। আইএসডিবির এ সম্মেলনের পাশাপাশি বিভিন্ন সাইডলাইন বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদল উজবেকিস্তানে বাণিজ্যের নতুন সম্ভাবনা খুঁজে বের করবে। অবশ্য করোনাভাইরাস মহামারির প্রভাব কাটিয়ে অর্থনীতিকে দ্রুত সচল করার উদ্দেশে তাসখন্দে মিলিত হয়েছেন সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন