ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

প্রথম ম্যাচেই ৫ হাজারী ক্লাবে চোখ তামীমের

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : দু’জনের অভিষেক একই মাঠে (হারারে), প্রতিপক্ষও একই দল ( জিম্বাবুয়ে)!  বয়সে ২ বছরের ছোট হয়েও  বন্ধুত্ব গড়ে তুলেছেন সাকিবের সঙ্গে। আন্তর্জাতিক ক্রিকেটেও  সাকিব তার  ৬ মাসের সিনিয়র। সাকিবের ৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েও ব্যাটিংয়ে দু’বন্ধুর লড়াইট জমিয়ে তুলেছিলেন ৯ বছর। ৩ হাজারী এবং ৪ হাজারী ক্লাবের সদস্য পদে দু’বন্ধুর লড়াইটা দারুণ উপভোগ করেছেন তাদের ভক্তরাও।  ওয়ানডে ব্যাটিংয়ে ৩ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন তামীম সাকিবের ৪ মাস ১০ দিন আগে। তামীমের যেখানে লেগেছে ১০২তম ইনিংস, সাকিবকে সেখানে এই মাইলস্টোনে লেগেছে ১০৫ ইনিংস। ৪ হাজারী ক্লাবের সদস্যপদে পাল্লাটা দু’বন্ধু ভালোই দিয়েছেন। মাত্র ১৫ দিনের ব্যবধানে দু’বন্ধু এই মাইলস্টোনে দিয়েছেন পা এবং তা বিশ্বকাপের মতো আসর থেকেই হয়েছে অর্জিত। সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার  ক্যানবেরায় প্রথম বাংলাদেশী হিসেবে ৪ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন সাকিব, ২ ম্যাচ পর নিউজিল্যান্ডের নেলসনে ৪ হাজারী ক্লাবে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে সদস্যপদ পেয়েছেন তামীম। ক্যারিয়ারে সময়ের হিসেবে সাকিবের লেগেছে যেখানে ৮ বছর ১৯৬ দিন, তামীমের সেখানে অপেক্ষা করতে হয়েছে ৮ বছর ২৪ দিন। ৪ হাজারী ক্লাবের সদস্যপদে সাকিবকে খেলতে হয়েছে ১৩৬টি ইনিংস, তামীমের লেগেছে সেখানে ১৩৭টি ইনিংস।
ব্যাটিংয়ে দু’বন্ধুর এই লড়াইয়ে ক্রমেই পিছিয়ে যাচ্ছেন সাকিব। ওয়ানডে ক্রিকেটে তামীমের চেয়ে ৪৫১ রানে পিছিয়ে এখন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজে ২১৮ রানে ফর্মের তুঙ্গে থাকা তামীম তিন ভার্সনের ক্রিকেট মিলিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে ৯ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন।  ওয়ানডে ক্রিকেটে সাকিবের সঙ্গে সেঞ্চুরির সংখ্যায় যে পাল্লা ছিল এতোদিন তামীমের, সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরিতে তামীম টপকে গেছেন সে সংখ্যাকে (৭ম সেঞ্চুরি)। তিন ফরমেটের ক্রিকেটে ১৫ সেঞ্চুরিতে এখন ধরা ছোঁয়ার বাইরে তামীম। এখন প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজারী ক্লাবের সামনে দাঁড়িয়ে। অপেক্ষা তার মাত্র ৬৯ রান। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই সেই মাইলস্টোন পূরনে চোখ তামীমের। গতকাল ইনডোরে অনুশীলন শেষে সে লক্ষ্য পূরনে দোয়া চেয়েছেন সবারÑ‘ ৬৯ রান করতে হবে,জানি। মাইলস্টোনের কথা মাথায় রেখে খেলব না। তবে আশা করছি পরের ম্যাচে পারব। আমার জন্য দোয়া করবেন।’
এক সময়ে মেজাজ বিগড়ে আউট হয়েছেন বহুবার। সেই তামীম এখন অনেক পরিনত। গত ২ বছরে নিজেকে পাল্টে ফেলেছেন। টেস্টে ডাবল সেঞ্চুরি,বাংলাদেশের সর্বোচ্চ ইনডিভিজ্যুয়াল ইনিংসের মালিক এ সময়েই। পাকিস্তানের বিপক্ষে গত বছরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুই সেঞ্চুরি,এক ফিফটিতে ৩১২ রানে গড়েছেন রেকর্ড। ১০ মাস বিরতির পর ওয়ানডে সিরিজেও সেই চেনা তামীম হাজির। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রান তার ২১৮ ! ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ডটা তার ভালই। ৪ টেস্টে ৫০৫ রান ( গড় ৬৩.১২)Ñ২০১০ সালে লর্ডস এবং ওল্ড ট্র্যাফোর্ডে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছেন এই বাঁ হাতি ওপেনার। ওয়ানডেতেও ইংল্যান্ডের বিপক্ষে সে বছর পেয়েছেন সেঞ্চুরিÑমিরপুরে খেলেছেন ১২৫ রানের ঝকঝকে ইনিংস। ওয়ানডেতে প্রিয় ভেন্যু শের-ই-বাংলা স্টেডিয়ামে ৬৯ ম্যাচে ২২৭৪ রানে পাঁচ পাঁচটি সেঞ্চুরি ! প্রিয় ভেন্যুতে মাইলস্টোন ম্যাচে  সেই ইংল্যান্ডকেই প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন তামীম। ১৫৬ তম ইনিংসে এমন মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে আত্মবিশ্বাসী তামীম।       
 যে কোন এক ভার্সনের ক্রিকেটে ১০ হাজার রানের লক্ষ্যটা স্থির করেছেন তামীম বেশ কিছুদিন আগেই। লক্ষ্যের দিকে এক এক পা করে এগিয়ে যাচ্ছেন এই বাঁ হাতি ওপেনার। সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ হাজারী ক্লাবের সদস্যপদ পেলে হার্শেল গিবস, থেরাঙ্গা, মরগান, ক্রোনিয়ে, রমিজ রাজা, এন্ডি ফ্লাওয়ার, সাঙ্গাকারা, শোয়েব মালিক, যুবরাজ সিং, শেবাগ, হাফিজ, ইউনিস, আজহারউদ্দিন, দিলশান, স্টিফেন ফ্লেমিং, জয়সুরিয়া, স্টিভ ওয়াহ’দের ছাড়িয়ে যাবেনÑতা কিন্তু ইতোমধ্যেই গেছেন জেনে। প্রথম বাংলাদেশী হিসেবে এমন মাইলস্টোেেন এক দল লিজেন্ডারীকে ছাড়িয়ে যাওয়ার মতো গর্বিত অধ্যায় রচনার দিকেই এখন তাকিয়ে এই বাঁ-হাতি ওপেনার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন