মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জবাব দিতে পারবেন হিগুয়েইন?

প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শিরোপা নির্ধারণী ম্যাচ হলেই কেমন যেন ঝিমিয়ে পড়েন গঞ্জালো হিগুয়েইন। টানা তিন ফাইনালে আর্জেন্টিনার হারের ময়না তদন্ত করলে সবার আগে উঠে আসবে তো সাবেক এই রিয়াল মাদ্রিদ স্ট্রাইকারের নামই। তিন ম্যাচেই গোলের একাধিক সহজতম সুযোগ নষ্ট করেন তিনি। এজন্য সমালোচকদের গঞ্জনাও তাকে কম সইতে হয়নি। ধারণা করা যায়, একই কারণে আর্জেন্টিনার সর্বশেষ দুই ম্যাচে তাকে বাইরে রেখেছিলেন আর্জেন্টিনার নতুন কোচ এদগার্দো বাউজা। ব্যাপারটা নিশ্চয় আঁচ করতে পেরেছেন তিনি নিজেও। তবে জুভেন্টাস স্ট্রাইকার এসবের কিছুই গায়ে মাখেন না। তার মতে জীবন মানে শুধু ফুটবলময় নয়, অরো অনেক কিছু।
‘গোল করতে ব্যর্থ হওয়ায় মানুষ আমাকে টিটকেরি করে, কিন্তু আমি নিজেকে কখনো দোষ দিই না। এরপরও আমাদের এগিয়ে যেতে হবে, এছাড়া কিছুই না।’ টিওয়াইসি স্পোর্টকে বলেন হিগুয়েইন। ২৮ বছর বয়সী বলেন, ‘ফুটবলারের চেয়েও বড় পরিচয় হলো আমিও একজন মানুষ এবং বাকিদের মতো আমারও অধিকার আছে সমভাবে বেঁচে থাকার। মাঝে মাঝেই আমাকে ভুগতে হয়। ফুটবল আমার জীবন, কিন্তু এ ছাড়াও জীবনে গুরুত্বপূর্ণ অনেক কিছুই আছে। কিন্তু মানুষের যা ইচ্ছা তা বলার অধিকার আছে। এমনকি আমাকে অপমান করাও, তাতে যতি তারা সুখী হয়।’ আর্জেন্টিনার জার্সি গায়ে এ পর্যন্ত ৩০ গোল করেছেন হিগুয়েইন।
বিশ্বকাপ বাছাইপর্বে আজ (বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৮টা) তার দলের প্রতিপক্ষ পেরু। চোটের কারণে এই ম্যাচে নেই দলের প্রধান ভরসা লিওনেল মেসি। ৫ দিন পর প্যারাগুয়ের বিপক্ষে পরের ম্যাচেও থাকবেন না ফুটবল জাদুকর। আর্জেন্টিনা দলে মেসি যে কতটা দরকারি তা শেষ ম্যাচেও দেখিয়েছেন ৫ বারের বিশ্বসেরা। একমাস আগে উরুগুয়ের বিপক্ষে চোট আর ১০ জনের দল নিয়ে নিজে গোল করে দলকে জিতিয়েছিলেন। পরের ম্যাচে খেলতে পারেননি চোট আরো বেশি মাথা চড়া দেয়াই। দলও খর্বশক্তির ভেনিজুয়েলার বিপক্ষে হোঁচট খায় ২-২ গোলে। সেদিন দলে ম্যাচে ছিলেন না হিগুয়েইনও। তাই দলকে উদ্ধার করতে এবার হিগুয়েইনকেই খেলতে হবে দায়িত্ব নিয়ে। নাপোলির হয়ে গেল মৌসুমে গোলের রেকর্ড করা হিগুয়েইনকে চেনানো যে এটাই বড় সুযোগ।
একই রাতে মাঠে নামবে নেইমারের ব্রাজিল। নতুন কোচ তিতের অধীনের দুর্দান্ত গতিতে এগিয়ে চলা সেলেসাওদের ঘরের মাঠে প্রতিপক্ষ বলিভিয়া। কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলিকে আতিথ্য দেবে উকুয়েডর। আর লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিল শাসন করা লুইস সুয়ারেজের উরুগুয়ে নিজেদের মাঠে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে ভেনিজুয়েলাকে। হামেস রদ্রিগুয়েজের কলম্বিয়া খেলবে প্যারাগুয়ের মাঠে।
লাতিন অঞ্চলের ১০ দলের বিশ্বকাপ বাছাইয়ে অষ্টম রাউন্ড শেষে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উরুগুয়ে। সমান ১৫ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার চেয়ে গোল ব্যবধানে এগিয়ে দ্বিতীয় স্থানে ব্রাজিল। কলম্বিয়া ও উকুয়েডরের সংগ্রহ সমান ১৩ পয়েন্ট। এই অঞ্চলের লড়াইটা যে কতটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ তা পয়েন্ট তালিকার দিকে তাকালেই বোঝা যায়। তালিকার শীর্ষ ৭ দলের মধ্যে পয়েন্ট ব্যবধান মাত্র ৫! এই অঞ্চল থেকে শীর্ষ ৪টি দল খেলবে মূল পর্বে, পঞ্চম দলকে সুযোগ পেতে পেরুতে হবে প্লে-অফ পর্বের বাঁধা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন