শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গাজীপুরে ভয়াবহ আগ্নিকান্ডে ৭০টি ঝুট গুদাম পুড়ে ছাই

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৬ পিএম | আপডেট : ৬:৪৫ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২১

গাজীপুর সিটি করপোরেশনের পূবাইলের মাজুখান এলাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০টি ঝুট গুদাম পুড়ে ছাই হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে একতা ঝুট ও ক্ষুদ্র ব্যবসায়ী মার্কেটে আগুনের সূত্র পাত হয়। পরে মুর্হুতের মধ্যে তা আশপাশের গোডাউন গুলোতে ছড়িয়ে পড়ে। আগুন লাগার খবর পেয়ে প্রথমে টঙ্গী ফায়ার সার্ভিসে ৫ টি ইউনিট কাজ শুরু করে। পরে উত্তরা ও গাজীপুর থেকে আরও ২ টি ইউনিটসহ মোট ৭ টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে প্রায় ৪ ঘন্টায় চেষ্টার পর নিয়ন্ত্রণে আনেন। আগুনে বেশি ক্ষতি হয়েছে নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, জামান, ফরহাদ, হামিদ ও ফরিদসহ আরও বেশ কয়েকজনের। তাদের গুদামঘরের মালামাল সম্পূর্ণ পুড়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই ঝুট পট্টিতে পলেস্টার জাতীয় কাপড় বেশি থাকায় আগুন মুর্হুতের মধ্যে ছড়িয়ে পড়ে। পানি দেওয়ার পড়েও আগুনের তীব্রতা কমাতে ফায়ার কর্মীদের বেগ পেতে হয়েছে। এছাড়া ঝুটের গোডাউন গুলো কোন প্রকার পরিকল্পনা ছাড়াই তৈরি এবং আগুন নেভানোর প্রয়োজনীয় কোন ব্যবস্থাই ছিলনা।

ঝুট ব্যবসায়ী সংগঠনের সভাপতি টিটু চৌধুরী বলেন, ওই স্থানে প্রায় ১০০টি মত ঝুট গোডাউন রয়েছে। বেশিরভাগ গোডাউন পুড়ে ছাই হয়ে গেছে। ধারণা করা হচ্ছে তুলার গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়ে প্রায় ৬৫ থেকে ৭০ টি গোডাউনে পুড়ে গেছে। এতে প্রায় ১০ থেকে ১২ কোটি টাকার ক্ষতি হয়েছে। এই ঝুটপট্টিতে প্রায় ১ হাজার শ্রমিক কাজ করতো। তাদের সংসার চলতো এ কাজ করে। এখন শ্রমিক মালিক সবাই দিশেহারা।

টঙ্গী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো: ইকবাল হোসেন বলেন, ফায়ার সার্ভিসের ৭ ইউনিট একযোগে কাজ করে প্রায় চার ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না। তদন্ত সাপেক্ষ পরে জানা যাবে। শেডগুলো একীভূত হওয়ার কারণে কতগুলো ঘর পুড়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডাম্পিংয়ের কাজ চলছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন