মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অপপ্রচার চালাচ্ছে ভারতীয় মিডিয়া

আইএসআই ডিজির কাবুল সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

পাকিস্তানের ফেডারেল স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ গতকাল সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) প্রধান জেনারেল ফয়েজ হামিদের কাবুল সফর নিয়ে হৈচৈ করার জন্য ভারতীয় গণমাধ্যমকে কটাক্ষ করেছেন। মন্ত্রী তোর্খাম টার্মিনালে গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন- যেখানে তিনি ভারতীয় মিডিয়ার অপপ্রচারের নিন্দা জানান।

মন্ত্রীর মতে, আফগানিস্তানের সা¤প্রতিক পরিস্থিতির কারণে ভারত পরাজিত হয়েছে এবং অপমানের ঝড় তৈরি করেছে। তিনি বলেন, ‘ভারতীয় গণমাধ্যম আইএসআই-এর মহাপরিচালকের আফগানিস্তান সফর নিয়ে শোক প্রকাশ করছে, যেন আমেরিকা, ব্রিটেন এবং অন্যান্য বিদেশী দেশের লোকেরা আফগানিস্তান সফর করেনি’। তিনি আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আফগানিস্তানের সমস্যাগুলো বোঝার আহ্বান জানান। রশিদ বলেন, কেউ আশা করেনি যে, তালেবানরা এত তাড়াতাড়ি আফগানিস্তান দখল করবে। এটা এমন একটি কীর্তি যা বিশ্ব রাজনীতিকে নাড়া দিয়েছে। তিনি বলেন, পাকিস্তান বর্তমানে যে বৈশ্বিক চাপের সম্মুখীন হচ্ছে তা থেকে খুব শিগগিরই রক্ষা পাবে।

‘পরিবর্তন আসছে, এবং একটি সম্ভাব্য নতুন ব্লক গঠনের সাথে সাথে শিগগিরই এ অঞ্চলটি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। পাকিস্তান এ অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রশিদ দাবি করেন, ‘পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং তুরস্ক এ অঞ্চলে পরিবর্তন আনবে’।
তিনি জোর দিয়ে বলেন, পাকিস্তানের স্থিতিশীলতার জন্য আফগানিস্তানের স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ। ‘তাদের স্থিতিশীলতা আমাদের স্থিতিশীলতা, এবং তাদের উন্নয়ন আমাদের উন্নয়ন। আফগানিস্তানে পরিস্থিতির উন্নতি হলে সর্বত্র উন্নতি হবে।

রশিদ পুনরাবৃত্তি করেন যে, পাকিস্তান আফগানিস্তানে শান্তির জন্য মূল ভূমিকা পালন করেছে এবং আফগানিস্তান থেকে ১০ হাজার মানুষকে সরিয়ে নিতে সহায়তা করেছে। তবে কোনো আফগান শরণার্থী পাকিস্তানে আসেনি। ‘আফগানিস্তান তাদের সীমান্তের দিকের জন্য দায়ী। আমরা আশা করি আফগান মাটি পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করা হবে না। রশিদ জানান, পাক-আফগান সীমান্তে বেড়া স্থাপনের কাজ ৯৭ শতাংশ সম্পন্ন হয়েছে।
এদিন আরো আগের মাস্তুং বিস্ফোরণের কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন যে, মাস্তুঙে বিস্ফোরণটি ছিল আত্মঘাতী হামলা, যখন গার্ডরা শিফট পরিবর্তন করছিল। তিনি বলেন, ‘হামলার কারণে তিন জন প্রাণ হারিয়েছেন। তিনি আরো বলেন, ‘আক্রমণের বিষয়ে বর্তমানে তদন্ত চলছে। সংশ্লিষ্ট সংস্থাগুলো শিগগিরই সিদ্ধান্ত নেবে যে, এ ঘটনার সাথে কারা জড়িত ছিল’। মন্ত্রীর মতে, কোয়েটায় সন্ত্রাসী কর্মকান্ড ছড়িয়ে পড়ছিল।

সৈয়দ আলী গিলানীর লাশ বিষয়ে শেখ রশিদ বলেন যে, ভারতীয় সেনাবাহিনী গিলানীর লাশ নিয়ে যে আচরণ করেছে তাতে গোটা ইসলামি বিশ্ব ক্ষুব্ধ।
এদিকে ডন জানিয়েছে, আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ জানিয়েছেন, আফগানিস্তানের সবকিছু ঠিক হয়ে যাবে। শনিবার এক সফরে কাবুল পৌঁছান তিনি। চ্যানেল ফোর নিউজের এক টুইট বার্তায় প্রকাশ করা ভিডিওতে আইএসআই প্রধানকে আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে কাবুলের এক হোটেলে দেখা যায়। ওই সময়ে এক প্রতিবেদক আইএসআই প্রধানের কাছে জানতে চান, আফগানিস্তানে এখন কী ঘটতে চলেছে বলে আশা করছেন? জবাবে আইএসআই প্রধান বলেন, ‘ভয় পাবেন না, সবকিছু ঠিক হয়ে যাবে।’ কাবুল সফরে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন আইএসআই প্রধান। বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা বিভিন্ন দেশের নাগরিক এবং আন্তর্জাতিক সংস্থার কর্মীদের পাকিস্তানের মধ্য দিয়ে দেশে ফেরত পাঠানো নিয়ে আলোচনা করেন তিনি। এছাড়া আফগানিস্তানের সীমান্ত ব্যবস্থাপনা নিয়েও তালেবান নেতাদের সঙ্গে আইএসআই প্রধানের কথা হয়েছে। ডনের খবরে বলা হয়েছে, সামগ্রিক আলোচনা হয়েছে ম‘ূলত নিরাপত্তা ইস্যুতে। পরিস্থিতির সুযোগ অন্য কেউ যেন নিতে না পারে তা নিশ্চিত করতে এসব আলোচনা অনুষ্ঠিত হয়। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন