বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শিল্পখাতে কর্মসংস্থান হবে ২৫ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

শিল্প মন্ত্রণালয়ে জাতীয় অগ্রাধিকারপ্রাপ্ত মোট ৩৯টি টার্গেটের মধ্যে অন্যতম দুইটি টার্গেটের একটি হচ্ছে শিল্পখাতে কর্মসংস্থান ২৫ শতাংশ এবং জিডিপিতে শিল্পখাতের অবদান ৩৫ শতাংশে উন্নীত করা। গতকাল শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে ‘মেইনস্ট্রিমিং এসডিজি ফর দ্য মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি’ শিরোনামে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন তিনি এসব কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে শিল্প সচিব বলেন, ২০১৬-২০৩০ এই সময়ে এসডিজি বাস্তবায়নে মোট ১৭টি অভিষ্ট লক্ষ্য, ১৬৯টি টার্গেট এবং ২৩২টি নির্দেশক নিয়ে কাজ করা হচ্ছে। শিল্প মন্ত্রণালয়ে জাতীয় অগ্রাধিকারপ্রাপ্ত মোট ৩৯টি টার্গেটের মধ্যে ২টি টার্গেটের একটি হচ্ছে শিল্প ক্ষেত্রে কর্মসংস্থান ২৫ শতাংশ এবং আরেকটি হচ্ছে জিডিপিতে শিল্পখাতের অবদান ৩৫ শতাংশে এ উন্নীত করা।

তিনি বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো প্রকাশিত এসডিজি বিষয়ক প্রকাশনা শিল্প মন্ত্রণালয় সম্পাদন করে। এতে এসডিজির সঙ্গে মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও নির্বাচনী ইশতেহার ২০১৮-এর বিষয়গুলো সামিল করা হয়েছে। এসডিজি সংক্রান্ত শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত বইটি বাংলাদেশের টেকসই শিল্পায়নে সকল অংশীজনের জন্য একটি গাইডলাইন হিসেবে কাজ করবে বলে তিনি উল্লেখ করেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সচিব জুয়েনা আজিজ আনুষ্ঠানিকভাবে ‘মেইনস্ট্রিমিং এসডিজি ফর দ্য মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি’ শিরোনামে বইয়ের মোড়ক উন্মোচন করেন। এর আগে তিনি শিল্প মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন