শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

মিসরের মধ্যস্থতায়
ইনকিলাব ডেস্ক : অবশেষে ইসরাইল ও হামাস বন্দি বিনিময় করতে যাচ্ছে। মিসরের প্রচেষ্টায় এই দুই পক্ষ কারাবন্দিদের বিনিময়ে রাজি হয়েছে। রক্তক্ষয়ী যুদ্ধে ফিলিস্তিনের কয়েকশ নাগরিককে বন্দি করেছে ইসরাইল। অবশেষে মিসরের প্রচেষ্টায় কিছুদিনের মধ্যেই দুই পক্ষের বন্দি বিনিময় চুক্তি হতে পারে বলে আন্তর্জাতিক খবরে জানা গেছে। এছাড়াও হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, ইসরাইলের কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের মুক্ত করতে তারা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আল-জাজিরা।


হুতির দায় স্বীকার
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি দায় স্বীকার করে বলেছেন, সউদী আরবের গভীরে সাম্প্রতিক হামলার জন্য ১৬টি ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। জেনারেল সারিয়ি বলেন, ‘আগ্রাসনের জবাব দিতে আমাদের সামরিক বাহিনী ‘অপারেশন ব্যালান্স ডিটারেন্স’ নামে সপ্তম অভিযান চালায় যার লক্ষ্যবস্তু ছিল সউদী আরবের কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা এবং সামরিক ঘাঁটি।’এসপিএ।


ভয়ঙ্কর রেকর্ড

ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো টানেলে বিমান চালিয়ে ভয়ঙ্কর রেকর্ড গড়লেন ইতালির এক পাইলট। দারিও কোস্তা নামের দুঃসাহসী এই পাইলট ইস্তাম্বুলের কাছে সড়কের দুটি টানেলের ভেতর দিয়ে ১ হাজার ৫২০ মিটার পথ অতিক্রম করে আকাশে উড়ে যান। বিমান আকাশে উড়বে এটিই স্বাভাবিক। কিন্তু এখানে বিমান চলেছে রাস্তার টানেলের ভেতর দিয়ে। দুঃসাহসী এই কাজটি করে তিনি গড়েছেন বিশ্ব রেকর্ড। তুরস্কের ইস্তাম্বুলের কাছে সড়কের সরু দুটি টানেলে শ্বাসরুদ্ধকর বিমান চালিয়ে ইতিহাসে নাম লেখালেন ইতালির পাইলট দারিও কোস্তা। রয়টার্স।


অবাক করা যন্ত্র
ইনকিলাব ডেস্ক : সমুদ্রের লবণাক্ত পানি পরিশোধন করে খাওয়ার উপযোগী করতে সক্ষম একটি যন্ত্র আবিষ্কার করেছে ভারত। যন্ত্রটি প্রতি ঘণ্টায় ১৪০ লিটার পানি পরিশোধন করতে পারে। দীর্ঘসময় সমুদ্রে থাকা জেলেদের জন্য যন্ত্রটি কার্যকরী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এটি পানির লবণাক্ততা দূর করার মেশিন। শুক্রবার মেশিনটি জনসমক্ষে নিয়ে আসেন ভারতের দক্ষিণাঞ্চলের মঙ্গালুরু শহর কর্তৃপক্ষ। সমুদ্রের লবণাক্ত পানি পরিশোধন করে বিশুদ্ধ খাবার পানিতে রূপান্তরিত করতে সক্ষম এই ওয়াটার মেশিনটি সামুদ্রিক জেলেদের কথা চিন্তা করেই আবিষ্কার করা হয়েছে। এনডিটিভি।


জিনজিয়াংয়ে নিহত তিন
ইনকিলাব ডেস্ক : চীনের উইঘুর অধ্যুষিত প্রদেশ জিনজিয়াং-এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত ৩ জন নিহত ও ২৩ জন আহত হয়েছেন। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৬৫টি ভবন। স্থানীয় সময় রবিবার ভোর সোয়া ৫টার দিকে এই ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশটির আকসু ও কাশগার জেলায় ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। উল্লেখ্য, বিশ্বের অন্যতম নিপীড়িত জনগোষ্ঠী উইঘুর মুসলিমদের একটি বড় অংশের বাস চীনের জিনজিয়াং প্রদেশে। সিজিটিএন, এশিয়া নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন