শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লংকাবাংলা ফাইন্যান্সের ৩০০ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৪ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের অন্যতম শীর্ষস্থানীয় নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডকে সম্প্রতি ৩০০ কোটি টাকার নন-কনভাটিবেল জিরো কুপন বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফাইন্যান্স বন্ড ছেড়ে তোলা টাকা দিয়ে কর্পোরেট খাতে অর্থায়নের পাশাপাশি এসএমই ও রিটেইল খাতে ঋণ বিতরণের গতিকে তরান্বিত করবে।

জিরো কুপন বন্ডটি হবে নন-কনভার্টেবল বন্ড অর্থাৎ বন্ডটিকে শেয়ারে রূপান্তর করা যাবে না। একই সঙ্গে এটি হবে আনসিকিউরড অর্থাৎ বন্ডটি ছাড়তে কোনো জামানত দিতে হবে না। এর আগে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড উক্ত ইস্যুর জন্য বাংলাদেশ ব্যাংকের সম্মতি পেয়েছে। এটি লংকাবাংলা ফাইন্যান্সের চতুর্থ বন্ড ইস্যু ও জিরো-কুপন বন্ড হিসেবে তৃতীয়। জিরো-কুপন বন্ড তার ফেইসভ্যালু থেকে ডিসকাউন্ট ইস্যু করা হয় এবং মেয়াদান্তে বন্ড হোল্ডাররা সম্পূর্ণ ফেইসভ্যালু প্রাপ্ত হন।

উল্লেখ্য, জিরো-কুপন বন্ড থেকে প্রাপ্ত আয় বাংলাদেশে ব্যাক্তি ও কর্পোরেট বিনিয়োগকারীদের জন্য করমুক্ত। বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে আইআইডিএফসি ক্যাপিটাল লিমিটেড। ইস্যু ম্যানেজারের কাজ করছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন