শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণটিকা : দ্বিতীয় ডোজেও ‘ব্যাপক উৎসাহ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রতিরোধে অগাস্টের শুরুতে দেশজুড়ে গণ টিকাদান কর্মসূচিতে প্রথম ডোজের মতো উৎসাহ নিয়েই দ্বিতীয় ডোজের টিকা নিতে কেন্দ্র ভীড় দেখা গেছে। গতকাল সকাল থেকে রাজধানীর বিভিন্ন কেন্দ্র টিকা নিতে মানুষের মধ্যে বেশ আগ্রহ দেখা গেছে। টিকাদানে গতি আনতে গত ৭ আগস্ট দেশজুড়ে ৬ দিনের গণটিকাদান কার্যক্রম শুরু করে সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সেই সময়ে ৫০ লাখ ৭১ হাজার মানুষ টিকার প্রথম ডোজ গ্রহণ করেন।

গণটিকার দ্বিতীয় ডোজ চলবে ৬ দিন, তবে ঢাকা সিটিতে ৩ দিন। ঢাকায় দ্বিতীয় দফায় এই গণটিকাদান চলবে ৭ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। এই কর্মসূচির আওতায় প্রথম ডোজ টিকা যারা নিয়েছেন, তারা এই তিনদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টিকা নিতে পারবেন। প্রথম দফায় রাজধানীর কেন্দ্রগুলোতে দিনে ৩৫০ জনকে টিকা দেয়া হয়েছে। এবারের কর্মসূচি তিন দিনে নামিয়ে আনায় প্রতিদিন টিকা দেওয়া হবে ৭০০ জনকে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শরীফ আহমেদ জানান, টিকা কেন্দ্রগুলোতে ঘুরে তিনিও দীর্ঘ লাইন দেখেছেন। গতকাল ৫টায় আমি জানতে পারি যে টিকার দ্বিতীয় ডোজ আগের কেন্দ্রে দেয়া হবে। এরপর সবাইকে নিয়ে এটা দেওয়ার ব্যবস্থা করি। কিন্তু এত অল্প সময়ে মানুষ এত সাড়া দেবে সেটা ভাবিনি। সব কেন্দ্রই ভরে গেছে মানুষে।

গণ টিকাদান কর্মসূচিতে ৭ ও ৮ অগাস্টের প্রথম ডোজ টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে ৭ সেপ্টেম্বর। ৯ ও ১০ অগাস্ট যারা প্রথম ডোজ নিয়েছেন, তারা ৮ সেপ্টেম্বর পাবেন দ্বিতীয় ডোজ। আর ১১ ও ১২ অগাস্ট প্রথম ডোজ পাওয়া ব্যক্তিদের ৯ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ দেয়া হবে। প্রথম ডোজ যারা পেয়েছেন, তাদের সবাইকেই দ্বিতীয় ডোজ দেয়া হবে জানিয়ে এই কর্মকর্তা বলেন, মানুষের আগ্রহ আছে। এরপরও আজকে কেউ মিস করলে আজ তাদের দেয়া হবে।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শরীফ আহমেদ বলেন, কেন্দ্রে ভিড় থাকলেও এবার ঝামেলা কম হচ্ছে। কারণ নতুন করে নিবন্ধন করতে হচ্ছে না। তবে একদিনে যেহেতু সাতশ জনকে দেয়া হবে, সে কারণে একটু চাপ হবে।
আমাদের টার্গেট দিনে সাতশ জনকে দেয়া। যতক্ষণ এটা পূরণ না হবে ততক্ষণ টিকা দেয়া চলবে। মানুষের যেহেতু আগ্রহ আছে, আজ থেকে আরেকটু সকালে আমরা টিকা দেয়া শুরু করে দেব। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ১ কোটি ৯৬ লাখ ১৫ হাজার ৬১৪ জন প্রথম ডোজ টিকা নিয়েছেন, যাদের মধ্যে ৮৯ লাখ ৬৫ হাজার পেয়েছেন দ্বিতীয় ডোজ। স্বাস্থ্য কর্মকর্তারা আশা করছেন, তিন দিনের গণ টিকাদানে আরও ৫০ লাখ মানুষ দ্বিতীয় ডোজের হিসাবে যোগ হবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন