বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোল্লা হাসান আখুন্দকে প্রধান করে অন্তর্বর্তী আফগান সরকার ঘোষণা

আব্দুল গনি বারাদার ও মৌলভী আব্দুস সালাম হানাফি সহকারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

আলহাজ মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাষ্ট্রপ্রধান এবং মোল্লা আব্দুল গনি বারাদারকে প্রধান সহকারী ও মৌলভী আব্দুস সালাম হানাফিকে দ্বিতীয় সহাকারী করে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। পাঞ্জশির উপত্যকার মধ্যদিয়ে সমগ্র দেশ দখল করার পর তালেবান আফগানিস্তানে নতুন তত্ত্বাবধায়ক সরকারের জন্য গুরুত্বপূর্ণ পদ ঘোষণা করেছে।
গতকাল কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন, রাষ্ট্রপ্রধান হিসেবে ২২ সদস্যের নয়া অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা হাসান আখুন্দ। তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারকে প্রথম ডেপুটি বা অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী এবং মৌলভী আব্দুস সালাম হানাফিকে রাষ্ট্র প্রধানের দ্বিতীয় ডেপুটি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
ফজেল আখুন্দকে আফগান সশস্ত্র বাহিনীর প্রধান মনোনীত করা হয়েছে এবং আন্দোলনের মরহুম প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র মোল্লা ইয়াকুব ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হবেন। আফগান তালিবান শক্তিশালী হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানিকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করেছে।
অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভায় মৌলভী আমির খান মুত্তাকি ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন এবং শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই তার ডেপুটি হবেন।
এছাড়া ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী মোল্লা হেদায়েতুল্লাহ বদরী, ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী শেখ মৌলভী নূরুল্লাহ, ভারপ্রাপ্ত তথ্য ও সংস্কৃতিমন্ত্রী মোল্লা খায়রুল্লাহ খায়রখাহ, ভারপ্রাপ্ত অর্থনীতিবিষয়ক মন্ত্রী ক্বারী দিন হানিফ, হজ ও ধর্ম বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মৌলভী নূর মোহাম্মদ সাকিব, ভারপ্রাপ্ত বিচারমন্ত্রী মৌলভী আবদুল হাকিম শরি, সীমান্ত ও উপজাতি বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা নূরুল্লাহ নূরী, ভারপ্রাপ্ত পানি ও জ্বালানি মন্ত্রী মোল্লা আবদুল লতিফ মনসুর, বেসামরিক বিমান পরিবহন ও পরিবহন মন্ত্রী মোল্লা হামিদুল্লাহ আখুন্দজাদা, ভারপ্রাপ্ত উচ্চশিক্ষা মন্ত্রী আব্দুল বাকী হাক্কানি এবং ভারপ্রাপ্ত টেলিযোগাযোগ মন্ত্রী নজিবুল্লাহ হাক্কানি।
অন্তর্বর্তী সরকারের প্রধান মোল্লা হাসান আখুন্দ তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা রাহবারি শূরা’র প্রধানও। রাহবারি শূরা সরকারী মন্ত্রিসভার মত কাজ করে এবং গোষ্ঠীর সকল বিষয় পরিচালনা করে সর্বোচ্চ নেতা মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদার অনুমোদন সাপেক্ষে।
তিনি সশস্ত্র সংগ্রামের প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন এবং তালেবানের শীর্ষ নেতা মোল্লা হিবাতুল্লাহর ঘনিষ্ঠ। ১৯৯৬ এবং ২০০১ এর মধ্যে তালেবান সরকারে তিনি পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।
তালেবানদের কাবুল দখলের কয়েক ঘণ্টা পর তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালানোর প্রায় ২০ দিন পরে অন্তর্বর্তীকালীন আফগান সরকারের ঘোষণা আসে। আগস্টের শেষের দিকে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসী শক্তি উচ্ছেদ সম্পন্ন হওয়ার পর থেকে তালেবানরা সরকার ঘোষণা করবে বলে বারবার দিন পেছায়। তারা একটি ‘অন্তর্ভুক্তিমূলক’ সরকারের প্রতিশ্রুতি দিয়েছিল যা আফগানিস্তানের জটিল জাতিগত গ্রুপগুলোর প্রতিনিধিত্ব করবে। তবে প্রত্যাশিত ছিল যে, শীর্ষ স্তরে মহিলাদের অন্তর্ভুক্ত করা হবে না।
তালেবান একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করার পর তাদের নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। এর মধ্যে রয়েছে, অভ্যন্তরীণ বিভিন্ন গোষ্ঠীকে সন্তুষ্ট রাখা, সম্ভাব্য বিদ্রোহ দমন, বিদেশিদের কাছে সরকারের গ্রহণযোগ্যতা অর্জন এবং সর্বোপরি আর্থিক সঙ্কট নিরসন করে দেশের ভগ্নপ্রায় অর্থনীতিকে সঠিক পথে নিয়ে যাওয়া। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও মানিকন্ট্রোল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
মাহমুদ ৮ সেপ্টেম্বর, ২০২১, ২:২৮ এএম says : 0
নতুন আফগান সরকারকে অভিনন্দন জানাচ্ছি
Total Reply(0)
ইমরুল কায়েস ৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪০ এএম says : 0
তালেবানের হাতে আফগানিস্তানের জনগণ নিরাপদ
Total Reply(0)
Md Nurul Huda ৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪১ এএম says : 0
আশাকরি সবাই দেশের কল্যানে কাজ করবেন। দেশ এবং দেশের মানুষের হয়ে কাজ করবেন। একটি আদর্শ ইসলামি রাষ্ট্র কায়েমের মাধ্যমে ধর্ম-বর্ন নির্বিশেষে সবার সেবক হবেন। ফি আমানিল্লাহ
Total Reply(0)
Meizaan Mishu ৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪১ এএম says : 0
শান্তি ফিরে আসুক এটাই প্রত্যাশা, অনেক দিন পরে ক্ষমতায় আসা। পূরণ করবেন জনগণের আশা।
Total Reply(0)
Md Robin ৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪২ এএম says : 0
Congratulations ইসলামিক আমিরাত অফ আফগানিস্তান
Total Reply(0)
Foyaz Uddin ৮ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৮ এএম says : 0
আলহামদুলিল্লাহ, তালেবানের নেতৃত্বকে আল্লাহ শক্তিশালী করুন।
Total Reply(0)
Prince Mahamud ৮ সেপ্টেম্বর, ২০২১, ৮:১৯ এএম says : 0
ইনশাআল্লাহ, তা লে বা নে র হাত ধরেই চারো দিকের দিক থেকে দিগান্তরে রহমতের বাতাস বহিবে
Total Reply(0)
Sumon Ahammed ৮ সেপ্টেম্বর, ২০২১, ৮:২০ এএম says : 0
আলহামদুলিল্লাহ্ আল্লাহ্ মহান
Total Reply(0)
Emdad-ul Haque ৮ সেপ্টেম্বর, ২০২১, ৮:২০ এএম says : 0
তালেবানের হাতে আফগানিস্তানের জনগণ নিরাপদ।
Total Reply(0)
Shah Alamin ৮ সেপ্টেম্বর, ২০২১, ৮:২০ এএম says : 0
আলহামদুলিল্লাহ সর্বাত্মক সফলতা কামনা করছি।
Total Reply(0)
Syeed md Imran Hossain ৮ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩২ এএম says : 0
Insha Alllah evabey e kalimar potaka sara prithibi tey urbe Ebong seta khub e nikot a.Taliban jindabad. O shuvo shokti murdabad.Islam jinda hota hey har karbala ki bad.
Total Reply(0)
এইচ এম নজরুল ইসলাম ৮ সেপ্টেম্বর, ২০২১, ৭:১১ এএম says : 0
এই নতুন সরকারের অধীনে আফগানিস্তানে শান্তি ও সমৃদ্ধি ফিরে আসুক এটাই কামনা করি। শুভেচ্ছা ও অভিনন্দন, ইসলামিক আমিরাত অফ আফগানিস্তান।
Total Reply(0)
MD BAYAZID Bostami ৮ সেপ্টেম্বর, ২০২১, ৭:১৯ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Md Nuruddin ৮ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩২ এএম says : 0
الحمد لله اللهم امين تقبل يارب العالمين توفيقنا لاقامةالدين
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন