শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানকে ৩ কোটি ১০ লাখ ডলার সহায়তা দিচ্ছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ২:০৮ পিএম

আফগানিস্তানে তালেবানের গঠিত নতুন সরকারকে চীন জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে। আফগানিস্তানে শৃঙ্খলা ফেরানোর স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে গঠন করা হয়েছে নতুন অন্তর্বর্তী সরকার। গত সপ্তাহে আফগানিস্তানকে ‘ইসলামি আমিরাত’ ঘোষণা করে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেওয়া হয়েছে।
সরকার গঠনের পরপরই আফগানিস্তানে ২০০ মিলিয়ন ইউয়ান বা প্রায় ৩ কোটি ১০ লাখ ডলার জরুরি সহায়তার ঘোষণা চীন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২৬৪ কোটি ১৮ লাখ টাকারও বেশি। চীনা সহায়তার মধ্যে থাকবে খাবার এবং করোনাভাইরাসের ভ্যাকসিনও।
এদিকে আফগানিস্তানে নতুন তত্ত্বাবধায়ক সরকারকে স্বাগত জানিয়েছে বেইজিং। অন্যান্য দেশ এক্ষেত্রে ধীরে চলো নীতি অনুসরণ করলেও বেইজিং বলছে, কাবুলে নতুন অন্তর্র্বতী সরকার গঠনের মাধ্যমে তিন সপ্তাহের বেশি সময় ধরে যে অরাজক পরিস্থিতির অবসান ঘটেছে তারা একে স্বাগত জানাচ্ছে। একই সঙ্গে আফগানিস্তানে শান্তি ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে তালেবানের প্রতি আহ্বান জানানো হয়েছে।
বেইজিংয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, নতুন অন্তর্র্বতীকালীন সরকার প্রতিষ্ঠা আফগানিস্তানে শৃঙ্খলা ফিরিয়ে আনার প্রয়োজনীয় পদক্ষেপ ছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র এখনই তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না। কিন্তু এক্ষেত্রে চীন অনেক দ্রুত পদক্ষেপ নিয়েছে।
বুধবার প্রতিবেশী পাকিস্তান, ইরান, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তানের সঙ্গে একটি বৈঠকে আফগানিস্তানের জন্য সহায়তা ঘোষণা করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি জরুরি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে পাকিস্তান।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি জানায়, আফগানিস্তানে টেকসই শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হলে তার ইতিবাচক প্রভাব প্রতিবেশী দেশগুলোতে পড়বে। কাজেই দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করা প্রতিবেশী দেশগুলোর দায়িত্ব এবং সে দায়িত্ব পালনের উপায় নিয়ে আলোচনা করাই এই ভার্চুয়াল বৈঠকের প্রধান উদ্দেশ্য।
ওই বৈঠকে অন্যান্য প্রতিবেশী দেশগুলোকেও আফগানিস্তানের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছে চীন। বেইজিং জানিয়েছে, তারা আফগানিস্তানে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে। সূত্র : রয়টার্স, সিনহুয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ৯ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
আরব দেশের লোকের এত টাকা এই তেলের টাকা খরচ করার জন্য আমেরিকা ইংল্যান্ডে যায় জুয়া খেলতে ..সেখানে মিলিয়ন মিলিয়ন ডলার হারে, মদ খেয়ে নেশা গ্রস্থ হয়ে হাজার হাজার ডলার টিপস দেয় আর আজকে আফগানিস্থানে কাফের চীন তাদেরকে পয়সা দিচ্ছে তখনতো আফগানিস্থান কাফের চীনের তাবেদার হয়ে যাবে আজকে কাফেররা মুসলমানদেরকে কিভাবে মারছে
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন