রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ইতিহাস থেকে দুই জয় দূরে জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ এএম

শুরুটা ভালো হলো না এবারও। তবে আবারও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে আরেক ধাপ এগিয়ে গেলেন নোভাক জকোভিচ। ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে ইউএস ওপেনের সেমি-ফাইনালে উঠলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়। ফাইনালে ওঠার পথে তার প্রতিপক্ষ টোকিও অলিম্পিকস চ্যাম্পিয়ন জার্মানির আলেক্সান্ডার জেভেরেভ। রাফায়েল নাদাল ও রজার ফেদেরার না খেলায় এবারের আসরের পুরুষ এককে জোকোভিচ ও জেভেরেভকেই ফেভারিটের তালিকায় এগিয়ে রেখেছিলেন অনেকে।
গতকাল নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে শেষ আটের ম্যাচে বেরেত্তিনিকে ৫-৭, ৬-২, ৬-২, ৬-৩ গেমে হারান ৩৪ বছর বয়সী জোকোভিচ। ছেলেদের এককে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে থাকা এই সার্বিয়ান তৃতীয় রাউন্ডে কেই নিশিকোরি ও চতুর্থ রাউন্ডে যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবির বিপক্ষেও প্রথম সেটে হেরেছিলেন। এ বছরের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তুলেছেন জোকোভিচ। লক্ষ্য এবার ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের। ১৯৬৯ সালে সবশেষ এই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার রড লেভার। গত জুলাইয়ে অলিম্পিকে ছেলেদের এককে সোনা জয়ের পথে সেমি-ফাইনালে জোকোভিচকে হারিয়েছিলেন জেভেরেভ। আর এখানে তিনি শেষ চারে উঠলেন দক্ষিন আফ্রিকার লয়েড হ্যারিসকে ৭-৬ (৮-৬), ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে। গত আসরের ফাইনালিস্ট ও র‌্যাঙ্কিংয়ের চার নম্বর খেলোয়াড় জেভেরেভ রয়েছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে। ছেলেদের এককে সেমি-ফাইনালের অন্য ম্যাচে লড়বেন দুই নম্বর বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভ ও কানাডার ফেলিক্স ওজি আলিয়াসসিমে।
মেয়েদের এককে স্বপ্নযাত্রায় ছুটে চলেছেন ব্রিটিশ টিনএজার এমা রাডুকানু। প্রথমবারের মতো ইউএস ওপেনে খেলতে এসেই উঠে গেছেন সেমি-ফাইনালে। শেষ আটে সুইজারল্যান্ডের একাদশ বাছাই বেলিন্দা বেনচিচকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়েছেন ১৮ বছর বয়সী এই খেলোয়াড়। ১৯৮৩ সালে জোয়ানা ম্যারি ডুরির পর প্রথম ব্রিটিশ নারী হিসেবে ইউএস ওপেনের সেমি-ফাইনালে উঠলেন রাডুকানু। আর ৪৬ বছরের মধ্যে সবচেয়ে কমবয়সী ব্রিটিশ নারী। র‌্যাঙ্কিংয়ের ১৫০তম স্থানে থেকে টুর্নামেন্ট শুরু করা রাডুকানু এই জয়ের ফলে এক লাফে উঠে আসবেন মেয়েদের এককে র‌্যাঙ্কিংয়ের সেরা ৫০-এ। একই সঙ্গে হবেন ব্রিটেনের শীর্ষ টেনিস খেলোয়াড়। শেষ চারে রাডুকানুর প্রতিপক্ষ গ্রিসের মারিয়া সাকারি। প্রথমবারের মতো প্রতিযোগিতার শেষ আটে উঠে সাবেক নাম্বার ওয়ান ও চতুর্থ বাছাই কারোলিনা প্লিসকোভাকে ৬-৪, ৬-৪ গেমে হারান সাকারি। মেয়েদের এককের অন্য সেমি-ফাইনালে মুখোমুখি হবেন দ্বিতীয় বাছাই আরিনা সাবালেনকা ও কানাডার টিনএজার লায়লা ফার্নান্দেজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন