বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বড় উত্থান অব্যাহত দুই শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকে বড় পতন দেখা দিলেও শেষ পর্যন্ত বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হলো।
আগের চার কার্যদিবসের মতো গতকালও শেয়ারবাজারে লেনদেন শুরু হয় মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে। কিন্তু লেনদেনের সময় ১০ মিনিট পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে লেনদেনের ২৬ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক ২৮ পয়েন্ট পড়ে যায়। এ পরিস্থিতিতে হঠাৎ করেই ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। দাম বাড়তে থাকে মৌলভিত্তি সম্পন্ন বড় মূলধনের কোম্পানির শেয়ার দাম। ফলে বড় পতন থেকে বেরিয়ে প্রথম ঘণ্টার লেনদেন শেষ হওয়ার আগেই ঊর্ধ্বমুখী ধারায় ফেরে শেয়ারবাজার।
লেনদেনের শেষদিকে বড় মূলধনের কোম্পানির শেয়ার দাম বাড়ার পালে যেন আরও হাওয়া লাগে। ফলে সমান সংখ্যক প্রতিষ্ঠানর দরপতনের পরও মূল্য সূচকের বড় উত্থান দিয়ে লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমেছে ১৭৭টির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে উঠে এসেছে। মূল্য সূচকের ভুল গণনা বন্ধ করতে ২০১৩ সালের ২৭ জানুয়ারি নতুন সূচক ডিএসইএক্স চালু করে ডিএসই। ৪০৫৫ দশমিক ৯০ পয়েন্ট দিয়ে শুরু হওয়া সূচকটি এই প্রথম ৭ হাজার ২০০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করলো। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই—৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৪৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দু’টি সূচকও এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ অবস্থানে অবস্থান করছে।
সবকটি মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৪১ কোটি ৬ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ৮১ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেঙ্মিকো ফার্মার ৭১ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেঙ্মিকো। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে— ব্রিটিশ আমেরিকান টোবাকো, মেঘনা লাইফ ইন্সু্যরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, বিবিএস কেবলস, সাইফ পাওয়ার টেক, ন্যাশনাল টিউবস এবং অলেম্পিক ইন্ডাস্ট্রিজ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৫২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৭টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন