রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আফগানিস্তান ইস্যুতে স্বাধীনভাবে সিদ্ধান্ত : সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

আফগানিস্তান ইস্যুতে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ। গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আফগানিন্তান ইস্যুতে আমরা স্বাধীনভাবে সিদ্ধান্ত নেব। আফগানিস্তান পরিস্থিতি আমরা এখনও পর্যবেক্ষণ করছি। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, আফগান পরিস্থিতি এখনো আমরা পর্যবেক্ষণ করছি। দেশটির সরকারের অবস্থান, নীতি দেখে আমরা স্বাধীনভাবে সিদ্ধান্ত নেব। ভারত ও পাকিস্তানের আফগান নীতি দেখে সিদ্ধান্ত নেয়া হবে না। আমাদের সিদ্ধান্ত আমাদের মতো করেই নেব।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এখন বিদেশে অ্যাপয়েন্ট পাই। যে দেশের কাছেই অ্যাপয়েন্ট চাই, আমরা পাই। বিশ্ব দরবারে আমাদের মান—মর্যাদা বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যই আমাদের মান—মর্যাদা বেড়েছে।

যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপি নেতা তারেক রহমান ও যুদ্ধাপরাধীদের ফিরিয়ে আনার বিষয়ে কোনো অগ্রগতি আছে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা একটি আইনগত দিক। এটা নিয়ে আমার কাছে কোনো অগ্রগতি নেই।

ড. মোমেন বলেন, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ তাদের বার্ষিক মানবাধিকার রিপোর্টে বাংলাদেশ নিয়ে তথ্য দেয়, সেটা অপরিপক্ব। এ ধরনের রিপোর্ট দুঃখজনক। আমাদের আহ্বান, তারা যেন সঠিক তথ্য প্রকাশ করে। তিনি বলেন, যুক্তরাজ্যে প্রবেশে লাল তালিকা থেকে বাংলাদেশিদের বাদ দেয়ার জন্য আমরা তাদের অনুরোধ করেছি।
এক প্রেশ্নের জবাবে এ কে আব্দুল মোমেন বলেন, টিকার বিষয়ে যতটা আশা করেছিলাম ততটা হয়নি। ধনী দেশগুলো করোনাভাইরাসের অনেক টিকা মজুদ করে রেখেছে। এসব টিকার মেয়াদ শেষ হয়ে এলেও তা অন্যদের দিচ্ছে না।

উল্লেখ্য, ইউরোপের তিন দেশে ১০ দিন সফর শেষে গতকাল বৃহস্পতিবার ঢাকায় ফিরেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন