শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের বিদেশী তহবিল ফিরিয়ে দেয়ার আহ্বান পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ৫:৩৪ পিএম

অর্থনৈতিক পতনের দিকে পরিচালিত হতে পারে এমন পদক্ষেপ না নেয়ার জন্য পাকিস্তান এবং কাতার বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। ইসলামাবাদ আফগানিস্তানের বিদেশী তহবিল ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার পাকিস্তানি সমকক্ষ শাহ মাহমুদ কুরেশির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জোর দিয়ে বলেন, ‘মানবিক সহায়তা যে কোনো রাজনৈতিক পরিস্থিতি থেকে মুক্ত হওয়া উচিত কারণ আমরা বিশ্বাস করি যে, আফগান জনগণ সমর্থন পাওয়ার যোগ্য।’ আফগানিস্তানের ক্রমবর্ধমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি, যিনি কাতারের উপ-প্রধানমন্ত্রী, তার সফর ছিল বিদেশি গণ্যমান্য ব্যক্তিদের পাকিস্তান সফরের ধারাবাহিকতায় সর্বশেষ।

শীর্ষ কাতারি কূটনীতিক, যাদের দেশ, পাকিস্তানের মতো, আফগান শান্তি প্রচেষ্টায় মুখ্য ভূমিকা পালন করেছে, তিনি পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা করেছেন এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও দেখা করেছেন। ‘আমরা দুজনেই একমত যে অবিলম্বে চ্যালেঞ্জ হচ্ছে মানবিক সংকট এড়ানো,’ যৌথ সংবাদ সম্মেলনে কুরেশি তার কাতারের সমকক্ষের মতামতকে সমর্থন করে বলেছিলেন যে, মানবিক সহায়তার সাথে কোন ইস্যু সংযুক্ত করা উচিত নয়।

কুরেশি বলেন, বিশ্ব হয়তো আফগান তালেবানদের আচরণের মূল্যায়ন করবে কিন্তু এটি এমন পদক্ষেপের আশ্রয় নেবে না যা আফগানিস্তানের অর্থনৈতিক পতনের দিকে নিয়ে যেতে পারে। তিনি জোর দিয়ে বলেন, ‘সুতরাং, আপনি যা করতে চান তা হল তাদের সম্পদ ... আফগান সম্পদ তাদের জন্য উন্মুক্ত করা। সেগুলো ফিরিয়ে দিন এবং আফগান জনগণকে তাদের অর্থ তাদের সুবিধার জন্য ব্যবহার করতে দিন।’

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো আফগানিস্তানকে সব ধরনের সহায়তা স্থগিত করে এবং যুক্তরাষ্ট্র আফগানিস্তানের বৈদেশিক মজুদ আটকে দেয়। তালেবানের হাতে কাবুল পতনের সময় আফগান স্টেট ব্যাংকের কাছে ৯ বিলিয়ন ডলার বৈদেশিক মজুদ ছিল এবং ৭ বিলিয়ন ডলারেরও বেশি মার্কিন ব্যাংকের কাছে জমা ছিল যা ওয়াশিংটন অবিলম্বে আটকে দিয়েছিল। এর অর্থ হল নতুন অন্তর্বর্তীকালীন আফগান সরকার সেই সম্পত্তি ব্যবহার করতে পারবে না।

পররাষ্ট্রমন্ত্রী কুরেশি সেই সম্পদগুলো আফগানদের জন্য মুক্ত করার কথা বলেছিলেন কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সাথে তার ভবিষ্যতের সম্পৃক্ততার জন্য সেগুলো ব্যবহার করতে পারে বলে ধারণা করা হচ্ছে। তালেবান সরকার গঠন নিয়ে অনেক দেশ উদ্বেগ প্রকাশ করলেও, কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনার জন্য তালেবানদের দেয়া সমর্থন দেখে তিনি উৎসাহিত হয়েছেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আসলেই তালেবানদের কাছ থেকে তাদের ইতিবাচক বক্তব্যকে কর্মের মধ্যে দেখানোর প্রত্যাশা করছি।’ তিনি আরও বলেন, বিমানবন্দরটি চালু করতে তালেবানদের সাহায্য দেখিয়েছে যে তারা কর্মের মাধ্যমে তাদের বক্তব্য প্রদর্শন করেছে। তিনি বলেন, এটি ইঙ্গিত দেয় যে, ‘আফগানিস্তানে মানুষের জন্য বিদেশ থেকে আসা ও যাওয়ার একটি মুক্ত পথ রয়েছে।’ ‘আমি মনে করি এটি একটি ইতিবাচক বার্তা,’ তিনি যোগ করেছেন।

যাইহোক, তিনি বলেছিলেন যে আফগান তালেবানদের আরও অনেক কিছু করা দরকার। কাতারের পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, ‘আমরা তালেবানকে আরও অন্তর্ভুক্তিমূলক হতে এবং সমস্ত আফগানদের এক ছাতার নিচে আনতে উৎসাহিত করি।’ আমরা একটি ঐক্যবদ্ধ আফগানিস্তান দেখতে চাই এবং আমরা একটি শক্তিশালী, সমৃদ্ধ ও স্থিতিশীল আফগানিস্তান দেখতে চাই।

কুরেশি বলেছিলেন যে পাকিস্তান এবং কাতার উভয়ই একমত যে, আফগানিস্তানকে ছায়া যুদ্ধের শিকার হতে হবে না কারণ সেখানে ‘ভিতরে এবং বাইরেও লুণ্ঠনকারী’ রয়েছে। তিনি জোর দিয়ে বলেন যে, একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তান পাকিস্তান এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য অত্যাবশ্যক। কুরেশি এই উদ্দেশ্যকে উন্নীত করার জন্য পাকিস্তানের নিরন্তর প্রচেষ্টার রূপরেখা দিয়েছেন। তিনি আফগানিস্তানের সাম্প্রতিক উন্নয়নের পরিপ্রেক্ষিতে প্রত্যাহারের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পাকিস্তানের সহায়তার কথা তুলে ধরেন।

কুরেশি পাকিস্তানের ব্যাপক কূটনৈতিক প্রচার সম্পর্কেও অবহিত করেন, যার মধ্যে ২০ টিরও বেশি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কথোপকথন এবং বিপুল সংখ্যক বিশ্বনেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শ করার বিষয়টি রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আফগান শান্তি প্রক্রিয়ার সমর্থনে কাতারের প্রচেষ্টারও প্রশংসা করেন। তিনি মানবিক ও অর্থনৈতিক সংকট এড়াতে এই সংকটময় সময়ে আফগান জনগণকে সমর্থন করার অত্যাবশ্যক গুরুত্বের ওপর জোর দেন। তিনি আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল করা, শান্তি বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন।

কুরেশি গঠনমূলক পদক্ষেপের মাধ্যমে আফগানিস্তানের সঙ্গে তার ইতিবাচক সম্পৃক্ততা বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। জরুরি মানবিক চাহিদা মেটাতে এবং আফগানিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর পুনরায় জোর দিয়ে তিনি পাকিস্তানের অব্যাহত প্রচেষ্টার কথা তুলে ধরেন এবং এ ব্যাপারে আন্তর্জাতিক প্রচেষ্টা সহজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১০ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
এই সন্ত্রাসী পিচাশ আমেরিকা ও তার সহযোগীরা সারাবিশ্বে মানুষকে বোম মেরে হত্যা করছে তাদের টাকা পয়সা মেরে খাচ্ছে ও আল্লাহ এদেরকে ধ্বংস করে দাও তালেবানদের টাকা আটকে রেখেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন