বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অহেতুক বিতর্ক হচ্ছে, আগের ভবনেও নামাজ পড়ার ঘর ছিল : স্পিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ভারতের ঝাড়খন্ড রাজ্য বিধানসভায় মুসলমান বিধায়ক ও কর্মীদের নামাজ পড়ার জন্য স্পিকার একটি ঘর বরাদ্দ করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে বিজেপি। নামাজ ঘর বরাদ্দের প্রতিবাদে রাস্তায় নেমে আসে দলটির নেতাকর্মীরা। এ ঘটনায় বৃহস্পতিবার রাজ্যজুড়ে কালো দিবস পালন করে বিজেপি। বুধবার দলটির কর্মী সমর্থকরা রাস্তায় বিক্ষোভ করার সময়ে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। তবে বিজেপির প্রতিবাদের ফলে স্পিকার রবীন্দ্রনাথ মাহাতো বৃহস্পতিবার জানিয়েছেন যে, নামাজের ঘর রাখা হবে কী না, তা একটি সর্বদলীয় কমিটি স্থির করবে। কয়েক দিন আগে এক নির্দেশ জারি করে বিধানসভা সচিবালয় জানায়, টি ডব্লিউ ৩৪৮ নম্বর ঘরটিকে নামাজ পড়ার জন্য ব্যবহার করা হবে। এই নির্দেশ জারি হতেই বিজেপি প্রতিবাদ শুরু করে। গত সোমবার বিধানসভার অধিবেশন শুরু হতেই দলটির বিধায়করা বিক্ষোভ দেখান। তারা জয় শ্রীরাম স্লোগানও দেন। ওই রাজ্যে ঝাড়খন্ড মুক্তি মোর্চার নেতৃত্বাধীন সরকার রয়েছে ২০১৯ সাল থেকে, আর বিজেপি সেখানে প্রধান বিরোধী দল। তাদের অভিযোগ, মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন তোষণের রাজনীতির সব সীমা ছাড়িয়ে গেছেন। সাবেক মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতা বাবুলাল মারান্ডি টুইট করে লিখেছেন, ‘ঝাড়খন্ড বিধানসভায় কোনও একটি শ্রেণীর জন্য নামাজ ঘর করে দেওয়া শুধু একটা ভুল পরম্পরা চালু করাই নয়, এই সিদ্ধান্ত গণতান্ত্রিক মূল্যবোধের সম্পূর্ণ বিপরীত।’ স্পিকার রবীন্দ্রনাথ মাহাতো বলছেন, ‘আগের ভবনেও মুসলিম কর্মচারীদের নামাজ পড়ার জন্য একটি ঘর ছিল। নতুন ভবনেও সে রকম একটি ঘরের আবেদন এসেছিল যেখানে তারা নিয়মিত নামাজ পড়তে পারবেন। তাদের আবেদন অনুযায়ী একটা খালি ঘর দিয়ে দেওয়া হয়েছে। এখন এ নিয়ে অহেতুক বিতর্ক হচ্ছে। বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Sakhawat Meshu ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম says : 0
· ধর্ম পালনের সুযোগ দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই।
Total Reply(0)
Md Sayful ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৬ এএম says : 0
কারা সাম্প্রদায়িক, আর কারা অসাম্প্রদায়িক আরে প্রমান লাগবে। তার পরে ও চোরের মায়ের বড়ো গলা।
Total Reply(0)
Anisur Rahman ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
তোরা জায়গায় না দিলেও মুসলিমদের নামাজ ঠেকে থাকবেনা, সারা পৃথিবী টাই মসজিদ।
Total Reply(0)
Mdnasiruddin Mdjamirul ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
মুসলমানদের বিজয় আসবে একদিন আমাদের তৌফীক দান করুন আমীন
Total Reply(0)
Saleem ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৮ এএম says : 0
যে দেশে সন্তানের গায়ের রং কালো হওয়ার কারণে ' জন্মদাতা' মা নিজের সন্তান কে কোলে নিতে ঘৃণাবোধ করে সেই দেশের সাধারণ লোকজন সাম্প্রদায়িক হওয়া স্বাভাবিক বিষয়।
Total Reply(0)
Ovi Mridha ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৮ এএম says : 0
নামাজ নির্ধারিত সময়ে আদায় করতে হয়। সুতরাং যেখানে বেশ কিছু মুসলিম অবস্থান করে সেখানে নামাজের স্হান দেয়াটাই কর্তব্য এবং স্হান পাওয়া সামাজিক ও ধর্মীয় অধিকার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন