সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

পেলের চেয়ে বহু এগিয়ে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৬ এএম

বিশ্বকাপ বাছাইয়ে পেলেকে টপকে লাতিন আমেরিকান ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন লিওনেল মেসি। এর মাধ্যমে নিজের রেকর্ড বুকে আরেকটি রেকর্ড যুক্ত করেছেন আর্জেন্টাইন কিংবদন্তি।
মেসি রেকর্ড ভেঙে চলছেন, সঙ্গে কে সর্বকালের সেরা খেলোয়াড়? এ প্রশ্নটি জিইয়ে রাখছেন। যদিও সাধারণ ফুটবল ভক্তরা ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়ের তুলনাটা করে থাকেন পেলে ও ম্যারাডোনার মধ্যে।
তবে মেসির খেলোয়াড়ী জীবনের অর্জনের দিকে তাকালে দেখা যায় মেসিই আসলে সেরা এবং তিনি পেলে বা ম্যারাডোনার চেয়ে অনেক দিক দিয়ে বহুগুণ এগিয়ে আছেন। তার নখদর্পনে রয়েছে রেকর্ডের পর রেকর্ড।

মেসি ছয়বার ব্যালন ডি অরের ট্রফি জয় করেছেন। এর মধ্যে ২০০৯ সালে ২৩ বছর বয়সে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে এ পুরষ্কার জেতার রেকর্ড গড়েন।

বার্সেলোনার হয়ে খেলে তিনি স্প্যানিশ প্রতিযোগিতায় ৪৭৪টি গোল করেন, আর সবমিলিয়ে করেন ৬৭২ গোল। যার মাধ্যমে বিশ্বের যে কোন ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।
২০১৫ সালে একটি বছরের মধ্যে মেসি আলাদা সাতটি প্রতিযোগিতায় গোল করে বিশ্বরেকর্ড গড়েন। সেবার তিনি কোপা দেল রে, সুপার কোপা, চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, কোপা আমেরিকা, ক্লাব বিশ্বকাপ ও লাতিন আমেরিকা বাছাইয়ে গোল করেন।
মেসি বিশ্বের একমাত্র খেলোয়াড় যে একই বছর ব্যালন ডি অর, ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার, ফিফা দি বেস্ট ও গোল্ডেন বুট জয় করেন। নিজের ক্যারিয়ারে মোট দুইবার তিনি এ অনন্য কীর্তি গড়েন। ( ২০১১-১২ ও ২০১৯-২০ মৌসুমে)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন