বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে : জিএম কাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ৭:১২ পিএম

বিশ্ব দরবারে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মন্ত্রী পরিষদের মর্যাদা বাড়তে পারে কিন্তু সাধারণ মানুষের মর্যাদা বাড়েনি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের। পররাষ্ট্রমন্ত্রী কয়েকটি দেশ সফর শেষে করোনার টিকা না পেয়ে দেশে এসে গভীর হতাশা প্রকাশ করেছেন উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, গণমাধ্যমের সামনে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ধনী দেশগুলো নাকি বাংলাদেশকে টিকা দিতে রাজি হচ্ছে না। যদি তাই হয়, তাহলে বিশ্বে বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে।

তিনি আজ শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বারিধারায় দৈনিক যুগান্তর ভবন মিলনায়তনে জাতীয় যুব সংহতির সভায় এ কথা বলেন । তিনি বলেন, মর্যাদা তো বাড়েনি বরং কমেছে। তাই এখন বাংলাদেশি পাসপোর্ট নিয়ে কেউ দেশের বাইরে গেলে তাকে নানা রকম হয়রানির শিকার হতে হচ্ছে। গোলাম মোহাম্মদ কাদের বলেন, পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, বিশ্বে নাকি বাংলাদেশের মর্যাদা আরও বৃদ্ধি পেয়েছে। কিন্তু ১৯৯৬ সালে পাসপোর্ট ভিত্তিক জরিপে বাংলাদেশের অবস্থান ছিল ৯৬তম। একই জরিপে বাংলাদেশের অবস্থান নিম্নগামী হয়ে বর্তমানে ১০৬তম অবস্থানে এসেছে।

জাতীয় পার্টির শাসনামলে কেউই আইনের ঊর্ধ্বে ছিল না দাবি করে জাপা চেয়ারম্যান বলেন, তাই দেশের মানুষ মনে-প্রাণে জাতীয় পার্টিকে আওয়ামী লীগ ও বিএনপির বিকল্প শক্তি হিসেবে প্রত্যাশা করছে। দেশের মানুষ আবারও জাতীয় পার্টিকে রাষ্ট্র ক্ষমতায় দেখতে চায়। তাই দলকে শক্তিশালী করতে হবে। তিনি বলেন, দলীয়করণের কারণে দেশে সুশাসন নেই। সরকারি দল না করলে, পরীক্ষায় প্রথম হয়েও চাকরি পাওয়া যায় না। সরকারি দল না করলে সর্বনিম্ন দরদাতা হয়েও টেন্ডারে কাজ পাচ্ছে না ঠিকাদাররা। আবার টেন্ডার ছাড়া কাজ দেওয়ার বিধান করেছে, যা সম্পূর্ণ সংবিধান পরিপন্থী। সরকারি দলের নেতাকর্মীরা অপরাধ করেও খালাস পেয়ে যায়, সবার জন্য আইন সমানভাবে প্রযোজ্য হচ্ছে না। জাপা চেয়ারম্যান বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে সব জেলা কাউন্সিল সম্পন্ন করতে হবে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ৮টি বিভাগীয় শহরে কর্মী সমাবেশ করা হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলে বিভাগীয় শহরে জনসভা করা হবে। তখন জাতীয় পার্টি রাজনীতির রোডম্যাপ ঘোষণা করবে।

এ সময় করোনা আক্রান্ত জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর রোগমুক্তি কামনায় দেশবাসীর কাছে দোয়া চান জাতীয় পার্টির চেয়ারম্যান। জাতীয় যুব সংহতির আহ্বায়ক ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এইচ এম শাহরিয়ার আসিফের সভাপতিত্বে সভায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম, জাতীয় যুব সংহতির সদস্য সচিব আহাদ ইউ চৌধুরী শাহিন, যুগ্ম আহ্বায়ক মো. হেলাল উদ্দিন, সাইফুল ইসলাম, শেখ সারোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ১১ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৯ পিএম says : 0
জনাব,জি এম কাদের সাহেব,আপনি অতীত ভুলে গিয়েছেন,1990তে জেনারেল এরশাদ কে স্বৈরাচার বলে ক্ষমতাচুত করেছেন ,আওয়ামী লীগ বি এন পি,কি জন্য করেছেন কি দোষ করেছেন এরশাদ,রাষ্ট্রপতি পদ্ধতি ছিল ভালোই ,দেশকে লুঠ পাঠ করে খেতেই আওয়ামী লীগ বি এন পি সংসদীয় পদ্ধতি করেছেন,এবং বিনা দোষে এরশাদ কে বহু কষ্ট দিয়েছেন,এখন এরশাদ দুনিয়াতে নেই কাকে আর কষ্ট দিবে,কথা বললেই বলতেন চৌরাচার,এখন আপনাদের রেখে গেছেন আপনারা জোর গলায় বলতে পারেন,দেশ রাষ্ট্র পতি পদ্ধতি চালু করতে হবে,জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে,আর যদি সংসদীয় পদ্ধতি থাকতে হয়,তবে নিরপক্ষ সরকারের হাতে ক্ষমতা রেখে নির্বাচন করতে হবে,নিজের হাতে ক্ষমতা রেখে নির্বাচন সেটা কি করে সম্ভব,জনগন সেটা মানবে না,যদি নিজের হাতে ক্ষমতা রেখে নির্বাচন করেন,সেইটা হলে এরশাদের কি দোষ ছিল,এখন নিজের হাতে ক্ষমতা রেখে নির্বাচন করলে ,রাষ্ট্রপতি পদ্ধতি কি দোষ ছিল।এখন এরশাদ নেই দমক দিয়ে কথা বলতে।আপনারা ভয় করবেন কি জন্য,বলেন রাস্তায় নেমে যান বলুন হয় নিরপক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন,অন্যথায় রাষ্ট্র পতি পদ্ধতি চালু করুন,আমলা তান্ত্রিক এক দলীয় সংসদীয় পদ্ধতির পয়োজন নেই,আমাদের দেশ ছোট একটি দেশ,এত ছোট্ট দেশে আমলাতান্ত্রিক দলীয় ভারত পন্থী সংসদীয় পদ্ধতির দরকার নেই,আমাদের একজন রাষ্ট্র পতি যথেষ্ট।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন