মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৬ পিএম

ভারতের গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল। তিনি বর্তমানে রাজ্যের ঘাটলোদিয়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। মুখ্যমন্ত্রী বিজয় রুপানির পদত্যাগের পরদিন রোববার এক বৈঠকের পর বিধানসভার দলীয় নেতা হিসেবে প্যাটেলকে নির্বাচিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার বিজেপির কেন্দ্রীয় নেতাদের বৈঠকের পরই তাকে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। দলীয় সূত্র জানিয়েছে, প্রার্থী হিসেবে তিনি প্রাথমিক তালিকায় ছিলেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ'র পছন্দের কারণেই তিনি এ পদে দায়িত্ব পেয়েছেন।
শনিবার (১১ সেপ্টেম্বর) হঠাৎ করেই গুজরাটে মুখ্যমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন বিজয় রুপানি। আগামী ২০২২ সালের শেষ দিকে গুজরাটে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তার প্রায় এক বছর আগেই পদত্যাগ করলেন রাজ্য মুখ্যমন্ত্রী। রাজ্যটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এলাকা এবং ক্ষমতাসীন বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।
৫৯ বছর বয়সী ভূপেন্দ্র প্যাটেল ২০১৭ সালে গুজরাটের ঘাটলোদিয়া আসন থেকে প্রথমবারের মতো বিধায়ক নির্বাচিত হন। তিনি রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ও উত্তর প্রদেশের গভর্নর আনন্দীবেন প্যাটেলের ঘনিষ্ঠ বলে পরিচিত।
হিন্দুস্তান টাইমস জানায়, সর্বসম্মতিক্রমেই ভূপেন্দ্রকে বিজয় রূপানির উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়েছে। নরেন্দ্র সিং তোমর, তরুণ চুঘ এবং প্রহ্লাদ যোশী পরিষদীয় দলের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, আজ রোববার স্থানীয় সময় সন্ধ্যায় তিনি রাজ্যের গভর্নরের সঙ্গে দেখা করতে পারেন। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার প্রতিক্রিয়ায় প্যাটেল বলেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি নাড্ডা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ধন্যবাদ জানাই। সূত্র : হিন্দুস্তান টাইমস, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন