রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারে গিয়েই আবেদন করতে হবে খালেদা জিয়াকে

দন্ড স্থগিত প্রসঙ্গে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

নি:শর্তভাবে দন্ড স্থগিত চাইতে হলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আবারও জেলে গিয়ে পুনরায় আবেদন করতে হবে। এ মন্তব্য করেছেন আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
গতকাল রোববার আইন কমিশনের রজতজয়ন্তী উপলক্ষে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আনিসুল হক বলেন, আমাদের কাছে (খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন) গত সপ্তাহে এসেছিল। আমরা মতামত দিয়ে পাঠিয়ে দিয়েছিলাম। তাতে আমরা ৬ মাসের মেয়াদ বাড়াতে মত দিয়েছি। রাতে আমি খবর নিয়েছি, স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সুরক্ষা সচিব সরকারি কাজে বিদেশে আছেন। সে জন্য আবেদনটি এখনও প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়নি।

খালেদা জিয়ার বিদেশযাত্রার সুযোগ আছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, তিনি (খালেদা জিয়া) যে আবেদন করেছেন তা ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার একটি আবেদন হিসেবে গ্রহণ করা হয়েছে। এ আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে তার সাজা স্থগিত রেখে তাকে মুক্তি দিয়েছিল শর্ত সাপেক্ষে। এ অবস্থায় এটাকে পরিবর্তন করার আইন নেই। যদি এটা করতে হয়, তাহলে যেটা আমি আগেও বলেছি, তাকে (খালেদা জিয়া) আবার জেলে গিয়ে এই (বর্তমান) আবেদন বাতিল করতে হবে। এরপর আবার নতুন আবেদন করতে হবে। এ আবেদনে মেয়াদ বাড়ানো ছাড়া আমাদের কিছু করার নেই।
স্বরাষ্ট্রমন্ত্রী দেশে ফিরলে খালেদা জিয়ার দন্ড স্থগিতের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত প্রধানমন্ত্রীর কাছে যাবে বলেও জানিয়েছেন আনিসুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন