বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঝিলংজা বনভূমি ধ্বংসে শাবির এফইএস অ্যালামনাইয়ের উদ্বেগ

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:১১ পিএম

প্রশাসনিক কাজে বরাদ্দ দেয়ার মাধ্যমে কক্সবাজারের রক্ষিত ঝিলংজা বনভূমি ধ্বংসে গভীর উদ্বেগ প্রকাশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স (এফইএস) অ্যালামনাই এসোসিয়েশন।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় এফইএস অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি রাশেদ আহমেদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবু সাঈদ আরফিন খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারে মেরিন ড্রাইভ এর পাশে হিমছড়ি জাতীয় উদ্যান অন্তর্ভুক্ত পরিবেশগত সংকটাপন্ন এলাকায় অবস্থিত রক্ষিত বনভূমি ধ্বংস করে সেখানে বঙ্গবন্ধু সিভিল সার্ভিস একাডেমি (বিএপিএ) ও বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের (বিএএসএ) এর নিজস্ব ভবন নির্মাণের জন্য ভূমি মন্ত্রণালয় জনপ্রশাসন মন্ত্রণালয়কে ৭০০ একর বনভূমি বরাদ্দ দিয়েছে। বন অধিদপ্তর, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির মতামত উপেক্ষা করে প্রশিক্ষণ একাডেমির জন্য অকৃষি খাসজমি দেখিয়ে পরিবেশগত সংকটাপন্ন এলাকার এই বনভূমি বরাদ্দ দেয়া ও নেয়া উভয় কর্মকাণ্ডই দেশের বিদ্যমান জাতীয় বননীতি ১৯৯৪, দ্যা ফরেস্ট অ্যাক্ট ১৯২৭, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২, পরিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা বিধিমালা ২০১৬, বাংলাদেশ ন্যাশনাল কনজারভেশন স্ট্র‍্যাটেজি (২০১৬-২০৩১) এবং ন্যাশনাল বায়োডাইভারসিটি স্ট্র‍্যাটেজি এ্যান্ড অ্যাকশন প্ল্যান অব বাংলাদেশ ২০১৬-২১ এর পরিপন্থী।

বিজ্ঞপ্তিতে বর্তমান সরকারের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রশিক্ষণ একাডেমী করার এই মহতী উদ্যোগ কোন আইন পরিপন্থী বিষয়কে উৎসাহিত করবে না বলে আশাবাদ ব্যক্ত করেন এফইএস অ্যালাইমনাই এসোসিয়েশন।

এতে আরো বলা হয়, একটি দেশের পরিবেশগত ভারসাম্য রক্ষায় নূন্যতম ২৫ ভাগ বনভূমির প্রয়োজন যা বর্তমানে আমাদের দেশে মাত্র ১০ ভাগের কাছাকাছি। তাই সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে দেশের এই সীমিত বনভূমি ধ্বংস হয় এমন কর্মকাণ্ড থেকে বিরত থেকে দেশের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ও জীববৈচিত্র্য সংরক্ষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে বলিষ্ঠ করার জন্য আহ্বান জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন