শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান প্রধানমন্ত্রীর সঙ্গে কাবুলে কাতার উপ-প্রধানমন্ত্রীর বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

গত ১৫ আগস্ট আফগানিস্তানে পুনরায় ক্ষমতায় ফেরে তালেবানরা। আর তাদের এই ক্ষমতায় আসার পিছনে বড় ভূমিকা নিয়েছিল কাতার। রোববার কাবুল সফরে গিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তালেবানের মন্ত্রিসভা ঘোষণার পর এই প্রথম কোনও দেশ এত উচ্চপর্যায়ের কূটনৈতিক প্রতিনিধি দল সেখানে পাঠাল।

তালেবানের রাজনৈতিক মুখপাত্র সুহেল সাহিন টুইট করে এই উচ্চপর্যায়ের বৈঠকের কথা জানিয়েছেন। টুইটে তিনি বলেন, ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ আর্গ প্যালেসে কাতারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল-থানি এবং আমিরের উপদেষ্টা শেখ মহম্মদ বিন আহমদ আল-মোসনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে উপস্থিত ছিলেন তালেবানের উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি, শেখ আবদুল হাকিম হাক্কানি, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মৌলবি মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ, প্রতিরক্ষামন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী খায়রুল্লাহ খায়রখোয়া, তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মোল্লা মোহাম্মদ ফজেল আখুন্দ, উপ-প্রতিরক্ষামন্ত্রী আবদুল হক ওয়াসিক, গোয়েন্দা বিভাগের প্রধান আন্নাস হাক্কানি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

জানা গিয়েছে, দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, মানবিক সাহায্যের দিক, অর্থনৈতিক উন্নয়ন এবং বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনের বিষয়ে জোর দেয়া হয়। আফগান জনগণকে তাদের সংকটময় সময়ে সমর্থন করার জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানান ইসলামি আমিরাতের প্রধানমন্ত্রী হাসান আখুন্দ। তিনি বলেন, দোহা চুক্তি একটি যুগান্তকারী সাফল্য এবং সব পক্ষকেই এর বাস্তবায়ন মেনে চলতে হবে। এদিকে, শুধু মোল্লা আখুন্দ নয়, আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গেও বৈঠক করে কাতারের প্রতিনিধি দল। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়েই তাদের মধ্যে আলোচনা হয়।

প্রসঙ্গত, কাতারের রাজধানী দোহায় ২০১৩ থেকে তালেবানরা রাজনৈতিক কার্যালয় রেখেছে। গত সপ্তাহে, কাতার এয়ারওয়েজই প্রথম বিমানসংস্থা হিসেবে আফগানিস্তান থেকে বিমান পরিষেবা চালু করে। কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওড়া ওই ফ্লাইটে মার্কিন নাগরিক-সহ ২৫০ জন বিদেশি নাগরিককে রাজধানীর বাইরে নিয়ে যাওয়া হয়। এদিকে, কাতারের পাশাপাশি কাবুল বিমানবন্দরের পরিষেবা পুনরায় ঠিকঠাক করতে আফগানিস্তানের পাশে দাঁড়িয়েছে তুরস্কও। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন