শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিয়েনা সংলাপ আবার শুরু করার কাজে সাহায্য করতে প্রস্তুত রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১১:০৯ এএম

রাশিয়া বলেছে, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সবচেয়ে সংক্ষিপ্ত উপায় হচ্ছে আমেরিকা ও ইরানের একই সময়ে এই সমঝোতায় ফিরে আসা। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ মন্তব্য করে বলেছেন, দ্রুততম সময়ের মধ্যে ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে সব পক্ষকে ফিরিয়ে আনার কাজে সাহায্য করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

তিনি সোমবার মস্কোয় এক বিবৃতি প্রকাশ করে একথা বলেন। তিনি বলেন, ইরানের পরমাণু কেন্দ্রগুলোতে স্থাপিত আইএইএ’র পর্যবেক্ষণ ক্যামেরাগুলো সার্ভিস করার পাশাপাশি এগুলোর মেমোরি কার্ড প্রতিস্থাপন করতে দু’পক্ষের মধ্যে যে সমঝোতা হয়েছে তাকে মস্কো স্বাগত জানায়। জাখারোভা বলেন, পরমাণু সমঝোতায় জড়িত সবগুলো পক্ষকে ভিয়েনা সংলাপে দ্রুত ফিরে আসার আহ্বান জানাচ্ছে রাশিয়া।

ভিয়েনায় গত এপ্রিল থেকে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের যে সংলাপ চলছে তা ফলপ্রসূ করার জন্য আইএইএ’র সঙ্গে তেহরানের এ সমঝোতাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার না করার কারণে তেহরান আইএইএ’কে সহযোগিতা করা কমিয়ে দিয়েছিল।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন