সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বামপন্থীরা জয়ী
ইনকিলাব ডেস্ক : নরওয়ের সাধারণ নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে লেবার পার্টির নেতৃত্বাধীন পাঁচটি বাম দলের জোট। লেবার নেতা জোনাস গহর স্টোরের নেতৃত্বে সোমবার বর্তমান প্রধানমন্ত্রী এরনা সোলবার্গকে পরাজিত করতে সমর্থ হয়েছে তারা। ২০১৩ সাল থেকে নরওয়ের ক্ষমতায় রয়েছেন কনজারভেটিভ পার্টির নেতা বর্তমান প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ। আট বছর পর তাকে হারিয়ে বিজয়ের পতাকা ঘরে তুলতে সমর্থ হলো বাম শিবির। নির্বাচনে নিজ দলের পরাজয় মেনে নিয়েছেন ৬০ বছরের এরনা সোলবার্গ। তিনি বলেন, আমি জোনাস গহর স্টোরকে অভিনন্দন জানাতে চাই। আল-জাজিরা।


সহ্য করবে না
ইনকিলাব ডেস্ক : ইরানের নিরাপত্তার জন্য কোনও হুমকি সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ খাতিবজাদেহ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, ইরানের সীমান্তে এবং ইরাকে কয়েকজন সীমান্তরক্ষীকে হত্যার প্রতিক্রিয়ায় কয়েক দিন আগে ইরাকের কুর্দিস্তানে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এই হামলা চালিয়েছে। সাইয়্যেদ খাতিবজাদেহ বলেন, তেহরান সব সময় শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় চেষ্টা চালাচ্ছে। ইরনা।


১৯ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : চীনের কয়লাখনিতে দুর্ঘটনায় আটকে পড়া ১৯ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার এ খবর জানিয়েছে বার্তাসংস্থা। গত ১৪ আগস্ট ওই দুর্ঘটনার কবলে পড়েন ২১ জন শ্রমিক। এরমধ্যে শুরুতে একজনকে নিহত ও আরেকজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছিল। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছিল, ১৪ আগস্ট দুপুরের দিকে কিংহাই প্রদেশের চাইদার কয়লাখনি কাদামাটিতে ঢেকে যায়। চীনে দুর্বল সুরক্ষা ব্যবস্থার কারণে প্রায়শই কয়লাখনিতে দুর্ঘটনা ঘটে। গত ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসব্যাপী উদ্ধার অভিযান চলে। এএফপি।


ফেল করলেও পাস
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে এবার বোর্ড পরীক্ষায় কোনো শিক্ষার্থী ফেল করবে না। ফেল করলেও সবাইকে পাস করিয়ে দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। বলা হয়েছে, যদি কোনো শিক্ষার্থী কোনো বিষয়ে ফেল করে, তাহলে তাকে শতকরা ৩৩ ভাগ নম্বর দেয়া হবে। সোমবার ইন্টার-প্রভিন্সিয়াল এডুকেশন মিনিস্টারস কনফারেন্সে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদ। এতে বলা হয়, বৈঠকে মন্ত্রীরা মত দেন করোনা মহামারির কারণে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের (এসএসসি এবং এইচএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে জটিলতার মুখে পড়েছে শিক্ষার্থীরা। এ জন্য তাদেরকে ছাড় দেয়া উচিত। অনলাইন ডন।


গ্রিসে নিহত ২
ইনকিলাব ডেস্ক : গ্রিসের সামোস দ্বীপের কাছে সোমবার একটি ব্যক্তিগত বিমান সমুদ্রে বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় দু’জন নিহত হয়েছেন। গ্রিক নৌবাহিনী এ খবর জানিয়েছে। বিমানটিতে একজন নারী ও একজন পুরুষ ছিল বলে রাষ্ট্রীয় টিভি ইআরটি জানিয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, এক ইঞ্জিন বিশিষ্ট বিমানটি ইসরাইল থেকে সামোসে যাচ্ছিল। বিমানবন্দরে অবতরণের অল্প আগে এতে বিস্ফোরণ ঘটে। ইসরাইলের উদ্ধারকারী সংস্থা জাকা খবরটি নিশ্চিত করেছে। বিমানের নিহত দুই আরোহী ইসরাইলের নাগরিক বলে মনে করছে সংস্থাটি। ইআরটি টিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন