শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

একনজরে সেঞ্চুরিয়ন ওয়ানডে

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

* সেঞ্চুরিয়ানে এটিই (৩১৮) সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।
*  ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংস খেলে ১০টি শতকের রেকর্ড গড়েছেন কুইন্টন ডি কক। যার ৪টিই এসেছে শেষ ৬ ম্যাচে! মাত্র ৫৫ ইনিংসে শতকের সংখ্যায় দুই অঙ্ক ছুঁলেন ডি কক। তিনি ছাড়িয়ে গেছেন তার সতীর্থ ও উদ্বোধনী জুটির সঙ্গী হাশিম আমলাকে। ১০টি শতক করতে আমলার লেগেছিল ৫৭ ইনিংস। ৮০ ইনিংস নিয়ে তৃতীয় স্থানে বিরাট কোহলি। বয়সের বিচারেও এগিয়ে ডি কক (২৩ বছর ৫৪ দিন)। এক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন কোহলিকে (২৩ বছর ১২৯ দিন)। ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংস খেলে ৫ শতকের রেকর্ডও ডি ককের দখলে। ক্যারিয়ারের বিস্ময়কর সূচনায় প্রথম ১৯ ইনিংসেই এই কীর্তি গড়েছিলেন বাঁহাতি এই ব্যাটিং প্রতিভা। এর পরের শতক পান ১৫ ইনিংস পর।
*  এদিন উদ্বোধনী জুটিতেই আসে ২৩৯ রান! উদ্বোধনীতে দক্ষিণ আফ্রিকার পক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। এক বছর আগে রাইলি রুশোকে সঙ্গে নিয়ে হাশিম আমলা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জোহানেসবার্গে গড়েছিলেন সর্বোচ্চ ২৪৭ রানের এই যুগলবন্দী। যে কোন উইকেটের বিবেচনায় ৫ম সর্বোচ্চ। আর ১৭ রান করলেই রেকর্ডটা নিজেদের করে নিতে পারতেন তারা। তবে দ্বিতীয় ইনিংসে এটিই প্রটিয়াদের সর্বোচ্চ রানের জুটি।
*  ২২ সেঞ্চুরি নিয়ে ওয়ানডেতে ৭ম সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হাশিম আমলা। একই সংখ্যক সেঞ্চুরি আছে ক্রিস গেইল, তিলাকারতেœ দিলশান ও সৌরভ গাঙ্গুলির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন