শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ ফসলি জমি প্লাবনের কবলে

দুর্বল হয়ে পড়েছে নিম্নচাপ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে দক্ষিণাঞ্চলসহ উপকূলভাগের বিশাল এলাকা এখনো ফুসে ওঠা সাগরের জোয়ার আর উজানের ঢলে প্লাবনের কবলে। তবে নিম্নচাপটি সাগর উপকূল অতিক্রম করে গতকাল দুপুর ৩টায় ভারতের ছত্রিশগড় এলাকায় অবস্থান করছিল এবং তা ক্রমে দুর্বল হয়ে পড়বে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। সাগর কিছুটা উত্তাল রয়েছে। ৩ থেকে ৪ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে কুয়াকাটা সৈকতে। আবহাওয়া বিভাগ থেকে সব মাছধরা ট্রলার ও নৌকাকে আজ সকাল পর্যন্ত উপকূলে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরসমূহ থেকে সতর্ক সঙ্কেত প্রত্যাহার করা হয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত শনিবার থেকেই উপকূলভাগে ফুসে ওঠা সাগরের জোয়ারের পানি প্রবেশ করতে থাকে। এর সাথে দেশের উত্তরাঞ্চল ও মধ্যভাগের বন্যার পানির ঢলে দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল প্লাবনের শিকার হয়েছে। গত ৪ দিন ধরেই কয়েক লাখ হেক্টর জমির আমনসহ অন্যান্য ফসল ২-৩ ফুট উচ্চতার জোয়ারে প্লাবিত হচ্ছে। পাশাপাশি উঠতি আউশ ধানের জমিও নিমজ্জিত হচ্ছে। প্রধান দানাদার খাদ্য ফসল রোপা আমনের ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় দক্ষিণাঞ্চলের কৃষকদের উদ্বেগ ক্রমশ বাড়ছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করা হয়। প্লাবন মুক্ত হবার পরে মাঠ পর্যায়ে কৃষকদের সব ধরনের কারিগরি পরামর্শ প্রদানে ব্লক সুপারভাইজারদের নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে গত কয়েক দিনের অব্যাহত প্লাবনে বরিশাল মহনগরীর অনেক রাস্তাঘাটও এখনো পানির তলায়। নগরীর নবগ্রাম রোডসহ বেশ কয়েকটি রাস্তায় গতকাল বিকেলে পর্যন্ত পানি ছিল। পটুয়াখালী ও বরগুনা শহরেও জোয়ারের পানি প্রবেশ করছিল। তবে এ নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি না হওয়ায় আরো বড় ধরনের বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছে। গত ২৪ ঘণ্টায় বরিশালে ১৪, ভোলায় ১৭, পটুয়াখালীতে ৭ এবং কলাপাড়ায় ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গতকাল সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত বরিশালে ১৮.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন