বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রাজনৈতিক কৌশল নির্ধারণে সিরিজ বৈঠক করছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক কর্মকৌশল ঠিক করার লক্ষ্যে মতামত জানতে দলের নির্বাহী কমিটির সদস্যদের সাথে সিরিজ বৈঠক ডেকেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। প্রথম দিন গতকাল মঙ্গলভার দলের ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টাদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন তারেক রহমান। বিকাল চারটায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক শুরু হয়। গতকাল রাতে এই রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠক চলছিল।
তবে বৈঠকের আগে দলটির নেতারা জানান, বর্তমান পরিস্থিতিতে বিএনপির কী করা উচিত, আন্দোলনের কর্মকৌশল কী হওয়া উচিত, মাঠ পর্য়ায়ের সংগঠনকে আরো সক্রিয় করতে কী করা প্রয়োজন ইত্যাদি বিষয়ে নেতাদের মতামত নেবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা এবং গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে আমাদের কী করণীয় সেসব বিষয়ে নেতাদের মতামত নিতে এই বৈঠক ডাকা হয়েছে।

মঙ্গলবার প্রথম দিনের বৈঠকে ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা মিলে ৬২ জন অংশ নেন। ভাইস চেয়ারম্যানদের মধ্যে হাফিজ উদ্দিন আহমেদ, আলতাফ হোসেন চৌধুরী, মাহমুদুল হাসান, মীর নাসির উদ্দিন, বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ প্রমূখ উপস্থিত ছিলেন।
উপদেষ্টা কাউন্সিলের সদস্যদের মধ্যে মনিরুল হক চৌধুরী, মশিউর রহমান, আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, হাবিবুর রহমান হাবিব, লুৎফর রহমান খান আজাদ, আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, ফজলুর রহমান, শাহজাহান মিয়া, সুকোমল বড়ুয়া, খন্দকার মুক্তাদির আহমেদ, এসএম ফজলুল হক, আবদুল হাই, ভিপি জয়নাল আবেদীন, গোলাম আকবর খন্দকার, অধ্যাপক শাহেদা রফিক, আফরোজা খানম রীতা, তাহসিনা রুশদীর লুনা, অধ্যাপক তাজমেরী এস ইসলাম, ইসমাইল জবিল্লাহ, এরামুজ্জামান, তৈমুর আলম খন্দকার, মইনুল ইসলাম শান্ত, মাহবুবুর রহমান, গাজী মাজহারুল আনোয়ার, হেলালুজ্জামান তালুকদার লালু, আবদুল হাই শিকদার, আতাউর রহমান ঢালী, বোরহান উদ্দিন, অধ্যাপক সিরাজুল ইসলাম, অধ্যাপক আব্দুল কুদ্দুস, নজমূল হক নান্নু প্রমূখ উপস্থিত ছিলেন।

তারেক রহমানের সভাপতিত্বে এই বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায় ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।
বিএনপির কেন্দ্রীয় দফতরের সৈয়দ এমরান সালেহ প্রিন্স, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ ও চেয়ারপারসন কার্যালয়ের এবিএম আবদুস সাত্তার ও রিয়াজ উদ্দিন নসু ছিলেন এই বৈঠকে।
২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলের পর খালেদা জিয়ার নেতৃত্বে গঠিত হয় ৫০২ সদস্যের নির্বাহী কমিটিতে ৩৫ জন ভাইস চেয়ারম্যান রয়েছেন। চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলে সদস্য সংখ্যা হচ্ছে ৭৪ জন। আজ বুধবার দ্বিতীয় দিনের বৈঠকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক ও সহ সম্পাদকরা থাকবেন। আগামীকাল বৃহস্পতিবার তৃতীয় দিনে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের নিয়ে বসবেন তারেক রহমান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি হওয়ার আগে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সর্বশেষ বৈঠক হযেছিলো। তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান দায়িত্ব নেয়ার দলের কেন্দ্রীয় নেতাদের সাথে আনুষ্ঠানিকভাবে এটি প্রথম সিরিজ বৈঠক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
বুলবুল আহমেদ ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:২০ এএম says : 0
শুধু রাজনৈতিক কৌশল নির্ধারণ করলেই হবে না, সেগুলো বাস্তবায়ন করতে হবে।
Total Reply(0)
Atique Hasan ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
ভোট এবং আন্দোলন ছাড়া আর কোনো ইস্যু নাই? এই দুই ইস্যু ছাড়া হাজারো ইস্যু আছে এবং গুরুত্বপূর্ণ ইস্যু আছে। কিন্তুু সেই ইস্যুতে নেতাদের কোনো মাথা ব্যাথা নাই। আজ যদি সকল নেতাদের প্রশ্ন করি, আমাদের মৌলিক (শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ইত্যাদি) অধিকার দিতে পেরেছেন? ক্ষমতায় সবাই ছিলেন, জনগণের ভোটও পেয়েছেন কিন্তু কি করেছেন? আর নতুন কিইবা করতে চান?
Total Reply(0)
Aleem Al Sayeed ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
আমি মনে করি,,প্রত্যেক উপজেলায় কমপক্ষে একশত জন দলের জন্য নিবেদিত নির্ভীক সৎ সাহসী নেতা ও কর্মী তৈরী করতে হবে। তাদেরকে সার্বিকভাবে সার্বক্ষণিক তদারকির মাধ্যমে পরিচালনা করতে হবে। যার অভাবে আজও দল দূর্দশায় জড় জড়িত হয়ে লক্ষ লক্ষ নেতা কর্মীর অকালে মৃত্যু ঘটছে। বিপরীতে মুখোশ দারীদেরকে উন্মোচন করে শাস্তি আওতায় আনতে হবে। নইলে ভবিষ্যৎতে আরো ও বেশি অন্ধকার অপেক্ষা করছে।,,,আমি আপনার দল করিনা
Total Reply(0)
Shohidul Islam ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০১ এএম says : 0
বিএনপি একটি দল সেটা বর্তমান প্রজন্মের অনেকেই জানে না। এই অবস্থায় দলটিকে আবারো চাঙ্গা করতে হলে অনেক ত্যাগ মেনে নিতে হবে নেতাদের । অথচ বিএনপিতে এখন কোনো ত্যাগী নেতা নেই । যারা আছে তারা ব্যার্থ । আওয়ামী লীগের মতো একটি শক্তিশালি দলের সাথে ফাইট করার মতো ক্ষমতা বিএনপি হারিয়ে ফেলেছে ।
Total Reply(0)
Mostofa Kamal ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০১ এএম says : 0
ইনশাআল্লাহ, এবারের আন্দোলন সফল হবে
Total Reply(0)
Hannan Shah ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ এএম says : 0
আরো পাঁচ বছর পর কৌশল নিয়ে চিন্তা ভাবনা কইরেন, এবারো কোনো কাজে আসবে বলে মনে হয় না
Total Reply(0)
Golam Azam Rafi ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
তারা কৌশল করে রুম থেকে বাহির হওয়ার আগে কৌশল চলে যাবে সরকারের কাছে।
Total Reply(0)
MD Nahid Mir ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
ধৈর্য ও শক্তি নিয়ে বিএনপি এগিয়ে চলছে
Total Reply(0)
Md Atikur Rahman Atik ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
ঈদের পরে আন্দোলন হবে !
Total Reply(0)
Anower Arafat ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
এই টানা বৈঠক আজ এক যুগেরও বেশি চলতেছে।
Total Reply(0)
Nobin Sikder ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ এএম says : 0
দেশে বর্তমান এই অগণতান্ত্রিক সরকারে ক্ষমতা থেকে সরিয়ে একটি গনতান্ত্রিক দেশ গঠন করা শুধু রাজনৈতিক দলগুলোর নয় দেশের সমস্ত জনগণের দায়িত্ব। গনতান্ত্রিক ভাবে সুষ্ঠ নির্বাচন করে যে দল ক্ষমতায় আসবে দেশের জনগণ তাঁকে স্বাগত জানাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন