বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপনের আহ্বান নতুন পররাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৭ পিএম

আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন আফগানিস্তানে পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। গতকাল মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) প্রথমবারের মতো সংবাদসম্মেলনে আফগানিস্তানে বিদেশি বিনিয়োগকে স্বাগত জানাবে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে আফগানিস্তানের নতুন তালেবান সরকারের প্রতি দৃষ্টিভঙ্গির কারণে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছেন আফগানিস্তানে পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, কোনও দেশকেই আফগানিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দেবে না তালেবান।
আমির খান মুত্তাকি বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের শেষ মানুষটাকেও সরিয়ে নিতে সহায়তা করলাম, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা আমাদের ধন্যবাদ দেওয়ার বদলে আমাদের সম্পদ জব্দ করলো।’

সোমবার জাতিসংঘের এক দাতা সম্মেলনে আফগানিস্তানে একশ’ কোটি ডলার সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি পাওয়া গেছে। এই সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান আমির খান মুত্তাকি।

কাবুলের তালেবান নেত্ত্বৃাধীন প্রশাসনকে স্বীকৃতি দিতে এখন পর্যন্ত রাজি হয়নি কোনও দেশ। এর ফলে গত ২০ বছর ধরে বিদেশি সহযোগিতার ওপর নির্ভর করে আসা আফগান অর্থনীতি আরও বিপর্যয়ের মুখে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

নতুন আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সরকার বিশ্বের যেকোনও দেশের সঙ্গেই কাজ করতে প্রস্তুত। তবে তিনি স্পষ্ট করেই বলেন, কোনও দেশের নির্দেশনা মানবে না তারা। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
দাওয়াতুল হক ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৪ পিএম says : 0
আপনারা আপন গতিতে এগিয়ে যাবেন। কোনো অপশক্তি আপনাদের ঠেকাতে পারবে না, ইনশাআল্লাহ।
Total Reply(0)
Mohammad Solayman ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৪ পিএম says : 0
আমরা জানি আমাদের বড় ভাই যে পথে হাটবে আমরা ও সে পথের অনুসারী
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন