রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বর্তমান সরকারের অবশিষ্ট সময়ে সব উন্নয়ন কাজ শেষ করার তাগিদ ওবায়দুল কাদেরের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৭ পিএম

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কদের বরিশাল সড়ক জোনের বিভিন্ন আঞ্চলিক ও জেলা সংযোগ সড়কে নব নির্মিত ১১টি সেতুর উদ্বোধন করে সময়মত সব প্রকল্পের কাজ সম্পন্ন করার তাগিদ দিয়েছেন। তিনি চলমান প্রকল্পগুলো বর্তমান সরকারের অবশিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করারও নির্দেশ দেন। বুধবার ঢাকার সরকারী বাসভবন থেকে অনলাইনে বরিশাল সড়ক জোনের সাথে সড়ক পরিবহন মন্ত্রী ছাড়াও মন্ত্রণালয়ে সচিব এবং সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী যুক্ত হয়ে সেতুগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রায় ৮৫ কোটি ২০ লাখ টাকা ব্যায়ে সম্পূর্ণ দেশীয় অর্থে প্রায় ৪৯২ মিটার দীর্ঘ এসব সেতুর মধ্যে বরিশাল সড়ক বিভাগে ৫টি এবং পিরোজপুর,ভোলা ও ঝালকাঠী সড়ক বিভাগে দুটি করে সেতু রয়েছে। ‘প্রী-স্ট্রেসড কংক্রিট গার্ডার’ টাইপের এসব সেতু সড়ক ও জনপথ অধিদপ্তরের স্বÑস্ব বিভাগের প্রকৌশলীদের তত্ববধানে নির্মিত হয়েছে।
সেতুগুলো উদ্বোধন করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, করোনা মহামারীর মধ্যেও আমরা এসব সেতু নির্মান করেছি। শেখ হসিনার সরকারকে জনবান্ধব সরকার বলে অবিহিত করে আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এ সরকারের আড়ই বছর শেষ হয়েছে। অবশিষ্ট সময়ের মধ্যে চলমান সব প্রকলেল্পর কাজ শেষ করতে হবে। তিনি বলেন, অনেক বলার পরেও ফরিদপুর-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়ককে ৪ লেনে উন্নীত করার প্রকল্পের কাজ শুরু হয়নি। এব্যাপারে যত দ্রæত সম্ভব বাস্তব পদক্ষেপ গ্রহনেরও তাগিদ দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী।
ওবায়দুল কাদের বলেন, দীর্ঘ প্রতিক্ষার পরে বরিশালÑপটুয়াখালীÑকুয়াকাটা মহাসড়কের লেবুখালী বা পায়রা সেতুর নির্র্মান কাজ শেষ হয়েছে। তিনি লেবুখালী সেতুকে দক্ষিণাঞ্চলের জন্য আরেকটি পদ্মা সেতু বলে উল্লেখ করে বলেন, আগামী মাসেই প্রধানমন্ত্রী এ সেতুর উদ্বোধনের পরে তা যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। পাশপাশি বরিশালÑপিরোজপুরÑখুলনা মহাসড়কের বেকুঠিয়ায় ‘৮ম চীন-বাংলাদেশ মৈত্রী সেতু’র কাজও চলমান রয়েছে বলে জনিয়ে দক্ষিণাঞ্চলের উন্নয়নে এসব সেতু নতুন মাইলফলক হয়ে উঠেব বলেও জানান মন্ত্রী।

সড়ক পরিবহন মন্ত্রী সম্প্রতি নলুয়া-ব্যংকেরহাট সেতু নির্মান প্রকল্পটি একনেক-এ অনুমোদনের কথা জানিয়ে সব প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ করার তাগিদ দেন্য। পাশাপাশি ব্যায় সংশোধনে সংস্কৃতি থেকে বেরিয়ে আসারও নির্দেশ দেন তিনি। মন্ত্রী বলেন, একটি প্রকল্প অনুমোদনের এক বছরের মাথায়ই ব্যায় বৃদ্ধির জন্য সংশোধীত প্রাক্কলন দাখিল করা হয়। এটা বন্ধ করতে হবে। শুষ্ক মৌসুম অসন্ন বলে স্মরন করিয়ে দিয়ে মন্ত্রী এসময়ে সব প্রকল্পের কাজ এগিয়ে নেবারও তাগিদ দেন।
বুধবার উদ্বোধনকৃত সেতুগুলোর মধ্যে বরিশালের রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদীÑহিজলা সড়কের বাবুগঞ্জ সেতু, একই সড়কে খাশেরহাট সেতু, নবাবের হাট সেতু,কাউরিয়া সেতু ও খুন্না সেতু রয়েছে। এছাড়াও বরিশাল-ঝলকাঠী-ভান্ডারিয়া-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কের গুরধাম সেতু, কাঠালিয়া-কৈখালী-বানাইহাট সড়কের তফসের খেয়াঘাট সেতু, ভোলা - বোরহানউদ্দিন - লালমোহন - চরফ্যাশন - চরমানিকা আঞ্চলিক মহাসড়কের বাংলাবাজার সেতু, দেবিররচর - নাজিরপুর - লালমোহন - তজুমদ্দিন সড়কের দেবীরচর সেতু, চরখালী - তুষখালী - মঠবাড়ীয়া - পাথরঘাটা সড়কের হেতালিয়া সেতু ও ঐ একই সড়কের মাদারসী সেতু রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন