শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পার্বত্য মন্ত্রীর প্রচেষ্টায় বান্দরবানে নির্মিত হচ্ছে দীর্ঘ টানেল

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১:৪৫ পিএম

শহরের বাস ষ্টেশনে নির্মাণাধীন বান্দরবানের ১ম দীর্ঘ টানেল।


বান্দরবানে সড়ক যোগাযোগ সহজ করতে নির্মাণ হচ্ছে ৫০০ ফুট দীর্ঘ একটি টানেল। এ টানেল বর্তমান শহরের বাস স্টেশনের সাথে কেন্দ্রীয় বাস টার্মিনাল (হাফেজঘোনা) সড়কের সাথে সংযোগ হবে। এটি পর্যটন শহর বান্দরবানের সৌন্দর্যকে শাণিত করবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ১০কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে এই টানেলটির নির্মাণ কাজ চলমান। এটি পার্বত্য জেলা বান্দরবানের জন্য প্রথম টানেল। পাহাড়ের স্বপ্ন দ্রষ্টা, বান্দরবনের আপামর জনসাধারণের নয়নমনি পিছিয়ে পড়া বান্দরবান জেলাকে উন্নয়নের মহাসড়কে নিয়ে যাওয়ার কারিগর, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপির প্রচেষ্টা ও তার নির্দেশে এ প্রথম বান্দরবানে টানেল টি নির্মিত হচ্ছে।

জানা গেছে, বান্দরবানে বর্তমান বাস স্টেশনের জায়গা কম হওয়ার কারণে পাশে হাফেজঘোনায় বিশাল এলাকা নিয়ে কেন্দ্রীয় বাস টার্মিনাল গড়ে তোলা হয়েছে অনেক আগে। কিন্তু টার্মিনালে যেতে সড়কের দু' পাশে পাহাড় রয়েছে। আগে উক্ত সড়কটি নির্মাণ হলেও বৃষ্টিতে পাহাড় ধসের কারণে রাস্তা বন্ধ হয়ে যায়। এছাড়া সড়কটি'র দু'পাশে পাহাড় থাকায় যানবাহন ও পথচারীদের চলাচলও ঝুঁকিপূর্ণ। তাই কেন্দ্রীয় বাস টার্মিনালটি নির্মাণের অনেক বছর পরও সেখানে যানবাহন যেতে পারে না । কিন্তু বর্তমান বাস স্টেশনটি খুব ছোট হওয়ায় দিন দিন যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে সেখানে স্থান সংকুলান হয় না। ফলে সব সময় যানজট ও জনগণের ভোগান্তি লেগে থাকে। এই দুর্ভোগ থেকে পরিত্রাণ পাওয়া ও কেন্দ্রীয় বাস টার্মিনাল চালু করার লক্ষ্যে পাহাড়ি সড়কটিতে টানেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

এলাকাবাসী জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের দক্ষ নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাতের সুনিপুণ পরিকল্পনায় টেকনিক্যাল ও লজিস্টিক সাপোর্টে দুই দফায় মোট ১০ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ৫০০ ফুট দীর্ঘ এই টানেলটি নির্মাণাধীন আছে। প্রথম দফায় ২০১৮-১৯ অর্থ বছরে ৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। পরে সংশোধন করে টানেলটি ৫০০ ফুট দীর্ঘ করে আরও ৫ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ বাড়ানো হয়। টানেলটি নির্মাণ কাজ করছে এম এম ট্রেডার্স নামে ঠিকাদারী প্রতিষ্ঠান। এ বছরের ডিসেম্বরে এটির নির্মাণ কাজ শেষ হলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর এমপি টানেল টির আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাত বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর এম, পির সার্বিক সহযোগিতা ও নির্দেশনার কারণে দৃষ্টিনন্দন এই টানেলটি নির্মাণ হচ্ছে। পার্বত্যমন্ত্রী সবসময় টানেল নির্মাণ কাজের অগ্রগতি ও খোঁজখবর নিচ্ছেন। তিনি টানেল নির্মাণ কাজ পরিদর্শন করেছেন। মন্ত্রী টানেলটি দ্রুত নির্মাণ কাজ সম্পন্ন করার নির্দেশনা দেন। সম্প্রতি নবাগত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ও এ টানেলটির কাজ পরিদর্শন করেন। নির্বাহী প্রকৌশলী আরো জানান, এই টানেলটি চালু হলে কেবল সড়ক যোগাযোগই নয়, বান্দরবান শহরের সৌন্দর্য বৃদ্ধি করবে। পর্যটন শহরের গুরুত্ব বাড়াবে। পাশাপাশি মানুষের দুর্ভোগ লাঘব হবে। তিনি জানান, বর্তমানে টানেলটির ৬৫ ভাগ কাজ শেষ হয়েছে। করোনার কারণে অবশিষ্ট কাজ এ বছর ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন