বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গেইলদের বদলে দ্বিতীয় সারির দল!

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক  : ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট সঙ্কটকাল অতিক্রম করছে বেশ কয়েক বছর ধরেই। বোর্ডের সাথে খেলোয়াড়দের আর্থিক লেনদেন নিয়ে লেগে থাকা ঝঞ্ঝাটই মূলত এই সঙ্কটের প্রধান কারণ। আসন্ন টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে আবারো দেখা দিয়েছে একই সমস্যা। টি-২০ বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে যে আর্থিক প্রস্তাব খেলোয়াড়দের দেয়া হয়েছে, তা তাদের মনঃপুত হয়নি। সেটা সোজাসাপ্টা সেটা বোর্ডকে জানিয়ে দিয়েছে খেলোয়াড়রা। সদ্য ঘোষিত ওয়েস্ট ইন্ডিজ টি-২০ দলের পক্ষ থেকে অধিনায়ক ড্যারেন স্যামি ক্রিকেট বোর্ডের কাছে লেখা এক চিঠিতে এই সমস্যার কথা লিখে পাঠান। পাশাপাশি-এর দ্রুত সমাধানও চেয়েছেন স্যামি। চিঠিতে দলের পক্ষ থেকে স্যামিস্পষ্টভাবে জানিয়ে দেনÑ ‘আমরা ওয়েস্ট ইন্ডিজকে প্রতিনিধিত্ব করতে চায় কিন্তু যে আর্থিক প্রস্তাব দেয়া হয়েছে তা আমাদের পক্ষ থেকে গ্রহণ করা সম্ভব নয়।’ এছাড়া বিশ্বকপের জন্য যে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে এর ১৪ জনই ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড় অ্যাসোসিয়েশনের (ডব্লিউআইসিবি) সদস্যভুক্ত নয়। যে কারণে সংগঠনের কোন প্রতিনিধির সাথেও আলোচনার সুযোগ নেই বোর্ডের। প্রতিউত্তরে বোর্ড থেকে জানানো হয়েছে, ডব্লিউআইসিবি’র সাথে আলোচনার মাধ্যমে এক বছর আগে তারা যে প্যাকেজ চালু করেছে টুর্নামেন্টের প্রাক্কালে এসে তা পরিবর্তনযোগ্য নয়।
সাধারণত কোন বৈশ্বিক টুর্নামেন্ট থেকে যে পরিমাণ অর্থ বোর্ড পেয়ে থাকে তার ২৫ শতাংশ দলের সদস্যদের দেয়া হয়। কিন্তু টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে যে আর্থিক প্রস্তাব খেলোয়াড়দের দেয়া হয়েছে তা সেই হার থেকে অনেক কম। সেখানে উল্লেখ রয়েছে সর্বোচ্চ ২০ শতাংশের প্রস্তাব। খেলোয়াড়রা এটা প্রত্যাখ্যান করে আগের নিয়ম বহাল রাখার জন্য প্রস্তাব করেছে।
এদিকে ওয়েস্ট ইন্ডিস ক্রিকেট বোর্ডের সিইও মিচেল মুইরহেড দিচ্ছেন ভিন্ন সুর। তিনি জানান, স্যামি আর্থিক যে অঙ্কের কথা চিঠিতে বলেছেন তা ‘পুরোপুরি ভুল’। স্যামি কোন মাধ্যম থেকে এই তথ্য জেনেছে সেই বিষয়েও প্রশ্ন তোলেন ক্যারিবীয়ান ক্রিকেট কর্তা। তিনি আরো জানান, যে সিদ্ধান্ত বোর্ড নিয়ে রেখেছে তা থেকে সরে দাঁড়াবে না। এছাড়া যে চুক্তিনামা খেলোয়াড়দের কাছে পাঠানো হয়েছে তা স্বাক্ষরসমেত ফেরত দেওয়ার জন্য আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে বোর্ড। একই সাথে জানানো হয়েছে, উল্লেখ্য সময়ের মধ্যে যদি কেই চলতি চুক্তি নিশ্চিত না করে তাহলে টুর্নামেন্টে তারা অযোগ্য বলে বিবেচিত হবে। মুইরহেড এমনটিও জানান, প্রয়োজনে টুর্নামেন্টে দ্বিতীয় সারির দল পাঠানো হবে।
আগামী ৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ার্ল্ড টি-২০ বিশ্বকাপ আসর। একদিন আগে জানা গিয়েছিল টুর্নামেন্টে পাকিস্তানের অংশগ্রহণের অনিশ্চয়তার কথা। এবার সেই তালিকায় যোগ হল ক্যারিবীয় দলটি। টি-২০’তে এই মুহূর্তে ২ নম্বর দল ওয়েস্ট ইন্ডিজ। আসরের ২০১২ সালের চ্যাম্পিয়নও তারা।  বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় এমন ধর্মঘট করেছিল উইন্ডিজ খেলোয়াড়রা। সর্বশেষ ভারতের বিপক্ষেও একই কারণে সিরিজ খেলতে ব্যর্থ হয় দলটি।
ঘোষিত ওয়েস্ট ইন্ডিজ দল : ড্যারেন স্যামি (অধিনায়ক), সুলেমান বেন, ড্যারেন ব্রাভো, ক্রিস গেইল, সুনিল নারাইন, দিনেশ রামদিন (উইকেটরক্ষক), মার্লন স্যামুয়েল, জেরোম টেইলর, স্যামুয়েল বোদ্রি, অ্যান্ড্রু ফ্লেচার, জেসন হোল্ডার, কাইরন পোলার্ড, অ্যান্ড্রে রাসেল, লেন্ডেল সিমন্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন