শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আফগান ফেরত আরো ৬ বাংলাদেশি দেশে ফিরেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫৮ পিএম

আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় তালেবানদের ফিরে আসার পর আফগানিস্তান থেকে আরও ৬ জন বাংলাদেশি দেশে ফেরত এসেছেন। কাবুল ত্যাগ করে স্পেনের মার্কিন ঘাটিতে আশ্রয় পাওয়া এই বাংলাদেশিরা বুধবার দুপুরে তার্কিশ এয়ারলেইন্সের একটি ফ্লাইটে ঢাকায় এসে পৌছান। তারা আফগানিস্তানে জার্মানির একটি সংস্থায় কাজ করতেন।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানায়, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর দ্বারা আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ছয় বাংলাদেশি স্পেনের মালাগা বিমানবন্দর থেকে ঢাকা এসেছেন।

আফগানিস্তানে উদ্ধারের পর তাদেরকে প্রথমে গত ২৮ আগস্ট সউদী আরবের রিয়াদে নেয়া হয়। তারপর গত ৩০ আগস্ট মার্কিন সামরিক বিমানে করে স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে নামিয়ে দেয়া হয়। স্পেনের দক্ষিণে আটলান্টিক উপকূলে রোটা বেজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন একটি সামরিক বিমান ও নৌ ঘাটি। মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে রোটা সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে অবস্থান করছিলেন এই ৬ বাংলাদেশি।

তারা বাংলাদেশে ফিরে আসার জন্য দূতাবাসের সহযোগিতা চান এবং ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে দেশে ফেরাতে সহযোগিতা করার জন্য দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়। মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস তাদেরকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠাতে প্রথম থেকেই স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং রোটা বিমান ঘাঁটির ইউএস কর্মকর্তাদের সাথে যোগাযোগ স্থাপন করে।

আফগানিস্তানের আটকে পড়া বাংলাদেশিদের দেখা-শোনার দ্বায়িত্বে থাকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে সামস জানান, সবমিলিয়ে আফগানিস্তানে থাকা মোট ৩০ জন বাংলাদেশির মধ্যে ২৩ জন দেশে ফিরলেন। বাকি ৭ জন সেচ্ছায় আফগানিস্তানে অবস্থানের সিদ্ধান্ত নিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Akram ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৩ পিএম says : 0
Many thanks to Spain, US Military, Foreign Ministry of Bangladesh and Special thanks to the Officials of the Bangladesh Embassy in Madrid for facilitating their return to Bangladesh. I would also request Bangladesh Ministry of Civil Aviation to please consider abolishing the institutional quarantine requirements and make 7 days home-quarantine with mandatory PCR-TEST for incoming passengers who are travelling to Bangladesh.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন