বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

প্রোপাগান্ডা চালানো পরিচালকদের উৎসাহিত করছে মোদি সরকার: নাসিরুদ্দিন শাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:১৬ পিএম

রাজনীতি হোক কিংবা বলিউড, বরাবরই যেকোনও বিষয়ের ওপর নিজের বক্তব্য সোজাসুজি পেশ করতে একটুও দ্বিধা বোধ করেননি নাসিরুদ্দিন শাহ। তার করা বিভিন্ন সুচিন্তিত মন্তব্য ঘিরে উঠেছে বিতর্কও। তবু দমে যাননি তিনি। এবার সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে মোদি সরকারের পক্ষে প্রোপাগান্ডা চালানো পরিচালকদের টাকা দেয়া হচ্ছে বলে অভিযোগ করলেন তিনি।

বলিউডে দীর্ঘদিন ধরে কাজ করছেন নাসিরুদ্দিন। বহু হিট ছবি উপহার দিয়েছেন তিনি। কিন্তু ধর্ম নিয়ে কখনো বৈষম‍্য দেখেছেন তিনি বলিউডে? সম্প্রতি এক সাক্ষাৎকারে বর্ষীয়ান অভিনেতাকে এই প্রশ্ন করা হলে তার জবাব, বলিউডে ধর্মীয় কারণে যদি বৈষম‍্য থাকত তবে তিন খান এখনো ইন্ডাস্ট্রির শীর্ষে থাকতে পারতেন না। নাসিরের কথায়, বলিউডে শুধু অর্থের সম্মান রয়েছে। যার যত বেশি টাকা, যার ছবি যত বেশি টাকার ব‍্যবসা করছে তার তত বেশি সম্মান।

এই প্রসঙ্গেই নাসিরুদ্দিন বলেন, বলিউডে ধর্ম নিয়ে বৈষম‍্য নেই ঠিকই কিন্তু সরকারের কৃতিত্ব প্রচার করার জন‍্য কিছু পরিচালক প্রযোজক সরকারের টাকায় কাজ করছে। ছবির মাধ‍্যমে সরকারের গুণগান করার জন‍্য টাকা পাচ্ছেন এই কয়েকজন পরিচালক প্রযোজকরা। এমনকি ছবিতে সরকারের প্রচার করার জন‍্য কোনো মামলায় দোষীরাও নির্দোষ প্রমাণিত হয়ে যাচ্ছে বলে অভিযোগ নাসিরের। তার কথায়, হিটলারের সময়েও জার্মানির বহু বিখ‍্যাত পরিচালকদের নিয়ে নাৎজি সরকারের প্রচার করানো হত। সেই হিসেবে বলিউড ও হিটলারের কোনো পার্থক‍্য নেই বলেই মনে করেন নাসিরুদ্দিন। সরকারের আদর্শের হয়ে কথা বলবে এমন ছবি তৈরির ব্যাপারে যথেষ্ট উৎসাহ দেয়া হচ্ছে। ছবি তৈরির জন্য আর্থিক সাহায্যও দেয়া হচ্ছে।

কিছুদিন আগেই সোশ‍্যাল মিডিয়ায় একটি ভিডিও বার্তায় নাসির বলেন, ‘আফগানিস্তানে তালিবানদের পুনরায় ক্ষমতায় ফেরা গোটা বিশ্বের কাছে নিঃসন্দেহে চিন্তার কারণ। কিন্তু বিষয়টি নিয়ে ভারতীয় মুসলিমদের যে একাংশ বর্বরের মতো উদযাপন করছে তারাও কোনো অংশে কম ক্ষতিকারক না।’ ভারতীয় মুসলিমদের সঙ্গে বিশ্বের অন‍্যান‍্য মুসলিমদের অনেক পার্থক‍্য রয়েছে। কিন্তু তার ভয় এমন কোনোদিন যেন না আসে যখন এই পার্থক‍্যটা মিটে যায়। সে দিন বাস্তবিকই ভয়ঙ্কর বলে দাবি করেছেন বর্ষীয়ান অভিনেতা। তার এই মন্তব‍্য নিয়েও বিতর্ক তৈরি হয়েছিল। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন