মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বেতন-ভাতার আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

বায়তুল মোকাররমে ইমাম নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

জালিয়াতির মাধ্যমে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইমাম হিসেবে নিয়োগ নেয়ার ঘটনায় পেশ ইমাম হাফেজ মিজানুর রহমানের বেতন-ভাতা ফেরত প্রদান সংক্রান্ত আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষকে এক মাসের মধ্যে আদেশ কার্যকরের নির্দেশ দেয়া হয়।
রিটের পক্ষের আইনজীবী আব্দুল কুদ্দুস জানান, ২০১২ সালে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম হিসেবে নিযুক্ত হন হাফেজ মো. মিজানুর রহমান। বর্তমানে তিনি জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমামের পাশাপাশি ভারপ্রাপ্ক খতিব হিসেবেও দায়িত্ব পালন করছেন। সরকারের অডিট বিভাগের এক প্রতিবেদনে, জাতীয় মসজিদের এ ভারপ্রাপ্ত খতিবের বিরুদ্ধে বয়স জালিয়াতি করে ইমাম পদে নিয়োগপত্র গ্রহণের তথ্য উঠে আসে। সেখানে তার জন্ম তারিখ উল্লেখ রয়েছে ১৯৭৭ সালের ১৬ মে। অথচ মিজানুরের শিক্ষাগত সব সার্টিফিকেটে তার জন্ম সাল ১৯৭৪ সালের ১৬ মে। বয়স ৩ বছর কমানোয় তার বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে নিরীক্ষা অধিদপ্তর। একই সঙ্গে ২০১২ সাল থেকে নেয়া সব বেতন-ভাতা ফেরত প্রদানের সুপারিশ করা হয়।
এদিকে, এ নিয়োগের অস্বচ্ছতা নিয়ে ২০১৬ সালেই জনপ্রশাসন মন্ত্রণালয়ে অভিযোগ করেছিলেন মুক্তিযোদ্ধা এনামুল হক। তিনি তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করেন। অভিযাগ তদন্তের দায়িত্ব দেয়া হয় ইসলামিক ফাউন্ডেশনকে। তবে ফাউন্ডেশনের পক্ষ থেকে তদন্তে আগ্রহ না দেখিয়ে আবেদনটি ৫ বছর ফেলে রাখা হয়। এ প্রেক্ষাপটে গত ১৪ সেপ্টেম্বর ইসলামিক ফাউন্ডেশনের নিস্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মুক্তিযোদ্ধা এনামুল হক। শুনানি শেষে পেশ ইমাম মিজানুর রহমানের বিরুদ্ধে আনা বয়স জালিয়াতির বিষয়ে ব্যবস্থা নিতে করা আবেদন নিস্পত্তি করতে নির্দেশ দেন হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Meer Monirul Alam ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৮ এএম says : 0
ইসলামিক ফাউন্ডেশনের নিস্ক্রিয়তা সত্যিই দু:খজনক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন