মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভার্চুয়ালি যোগ দেবেন ৭ দেশের প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:২২ পিএম

মঙ্গলবার জারি করা সর্বশেষ তালিকা অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে শুরু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বের শতাধিক নেতৃবৃন্দ ভাষণ দেবেন। যার মধ্যে বিভিন্ন রাষ্ট্র ও সরকারের প্রধানরা থাকবেন।

সাধারণ বিতর্ক শুরুর দুই দিন পর ২৪ সেপ্টেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভিডিও লিঙ্কের মাধ্যমে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে ভাষণ দেবেন। এটি বৈশ্বিক ফোরামের অনলাইন কার্যক্রমের পরপর দ্বিতীয় বছর হবে। এবার সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন মালদ্বীপের আব্দুল্লাহ শহীদ। তিনি তুরস্কের ভোলকান বোজকিরের স্থলে সভাপতি নির্বাচিত হয়েছেন।

এবারের সাধারণ পরিষদের প্রতিপাদ্য হল, ‘আশার মাধ্যমে স্থিতিস্থাপকতা তৈরি করা, কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার করা, স্থায়িত্ব পুনর্গঠন করা, বিশ্বের চাহিদার প্রতি সাড়া দেয়া, মানুষের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা এবং জাতিসংঘকে পুনরুজ্জীবিত করা।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ এবং তুরস্ক, ব্রাজিল, ভেনিজুয়েলা এবং ফিলিস্তিনের প্রেসিডেন্টের পাশাপাশি বাংলাদেশ, যুক্তরাজ্য, জাপান ও ভারতের প্রধানমন্ত্রীরা জাতিসংঘ সদর দফতরে উপস্থিত বক্তাদের তালিকায় রয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও ইরান, মিশর, ফ্রান্স, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের প্রেসিডেন্টরা ভিডিও লিংকের মাধ্যমে পূর্বে-রেকর্ড করা বিবৃতি প্রদান করবেন। সূত্র: ট্রিবিউন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ দলিলুর রহমান ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৯ পিএম says : 0
যারা টিকা দেয় নাই তাহারা যাবে না।এবং যাবেন না আইন সবার জন্য সমান।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন