শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। আমার দেহে অনেক মেদ জমে গিয়েছে। তলপেট কাঁধ ও হাতে অনেক চর্বি জমেছে। এটার কি কোন সহজ চিকিৎসা আছে? আমি দ্রুত এই অসহ্য বিড়ম্বনা হতে মুক্তি চাই।

-ফারিহা। পুরানা পল্টন। ঢাকা

উত্তর : বর্তমানে রেডিও ফ্রিকোয়েন্সী ওয়েবস প্রবাহ করে দেহের মেদ কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি নব-বিবাহিত। বয়স ৩১। বাসর ঘরে সহবাসে আমি পূর্ণ সক্ষম ছিলাম। এভাবে প্রায় দুই মাস অতিক্রান্ত হয়ে গেল। কিন্তু হঠাৎ করে সহবাসে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমি দ্রুত এর সমাধান চাই।
-জামিল। সাতারকুল। ঢাকা

উত্তর : এটি অবশ্যই একটি অস্বাভাবিক ঘটনা। বর্তমানের আধুনিক চিকিৎসায় এর স্থায়ী সমাধান সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। দিন দিন আমার মাথার চুল পড়ে যাচ্ছে। এতে মাথার কয়েকটি জায়গায় টাক পড়েছে। আমার প্রশ্ন এটি কেন হচ্ছে, মাথায় পুন: চুল গজানো কি সম্ভব?
- সবুজ। হাজিগঞ্জ। চাঁদপুর।

উত্তর : এই বয়সে হরমোনের তারতম্যের কারনে এমনটা হতে পারে। বর্তমানে কয়েকটি বৈজ্ঞানিক পদ্ধতিতে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। এ বয়সেই আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। আমার হাতের নখগুলো বির্বণ রূপ ধারণ করেছে। আমার নখের সৌন্দর্য কি ফিরিয়ে আনা সম্ভব?
-রূপসা। ইডেন কলেজ। ঢাকা।

উত্তর : হাত ও পায়ের নখ নারীদেহের সৌন্দর্যের প্রতীক। তাই আর দেরী নয়। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্মরোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রুত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
-আবু হেনা। কক্সবাজার। চট্টগ্রাম

উত্তর : সোরিয়াসিস চর্মরোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব। আপনার রোগটির অদ্যাবধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন।


ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ সুকচাঁদ আহমেদ ২১ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৩ এএম says : 0
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ... স্যার, আমি গত এক বছর যাবৎ দাদে আক্রান্ত। প্রথমে মলম লাগিয়েছি সেরে আবার হইছে সেই স্থানেই। পরবর্তীতে খাওয়ার টেবলেট খেয়েও সেইম অবস্থা।সেরে আবার পুনরায় সেই স্থানেই হয়। এখন খুব ভয় হয়।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন