শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশাল নদীবন্দরে অবৈধ স্থাপনা উচ্ছেদ

৪ হাজারের মধ্যে মাত্র ৬০টি অপসারণ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

বরিশাল নদী বন্দরের বিভিন্ন অংশে প্রায় ৪ হাজার অবৈধ স্থাপনার মধ্যে মাত্র ৬০টি উচ্ছেদ করা হলেও অবশিষ্ট বিশাল এলাকা কবে জঞ্জালমুক্ত হবে তা এখনো অনিশ্চিত। প্রায় সব নদী বন্দরে গত কয়েক বছর ধরে অবৈধ স্থাপনা অপসারণের কাজ চললেও বরিশাল নদী বন্দরে তা ছিল অনুপস্থিত। অথচ এ নদী বন্দরের বিপুল পরিমান জমিতে গত কয়েক দশক ধরে পাকা-আধাপাকা অবৈধ স্থাপনা অনেকটা স্থায়ী রূপ লাভ করেছে।
১৯৫৮ সালে পূর্বপাকিস্তান অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ গঠনের সময় বৃটিশ-ভারত যুগের আইজিএন ও আরএসএন কোম্পানি ছাড়াও পরবর্তীতে গঠিত পাকিস্তান রিভার স্টিমার্স-এর বিশাল স্থাবর সম্পদ নিয়ে বরিশাল নদী বন্দর গঠিত হলেও ক্রমে তা বেদখল হতে শুরু করে। মাঝে-মধ্যে এসব সম্পদ উদ্ধারে তৎপরতা শুরুর হলেও পরে তা স্তিমিত হয়ে যায়। এমনকি বরিশাল নদী বন্দরের জমি নিয়ে জেলা প্রশাসনের সাথেও দীর্ঘ দিনের বিরোধ রয়েছে। এমনকি ২০০৭ সালে ১/১১ সরকার ক্ষমতা গ্রহণের পরে কয়েকদিন এ বন্দরের কিছু এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদের নামে ঢালাওভাবে বিভিন্ন স্থাপনা অপসারণ করা হলেও দিন কয়েকের মধ্যে স্থিমিত হয়ে যায়। এরপর থেকে অনেকবার বন্দরের অবৈধ স্থাপনা অপসারণের কথা শোনা গেলেও তা খুব একটা বাস্তবরূপ লাভ করেনি।
তবে অতি সম্প্রতি জেলা প্রশাসনের সহায়তায় বিআইডব্লিউটিএ বরিশাল নদী বন্দরে অবৈধ স্থাপনা উচ্ছেদে সিমিত একটি অভিযান পরিচালনা করে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের সহয়তায় এ অভিযানে ৬০টির মত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে বলে বন্দর কর্মকর্তা জানিয়েছেন। তবে এখনো এ বন্দরে প্রায় ৪ হাজার অবৈধ স্থাপনা রয়েছে স্বীকার করে তিনি এ লক্ষে জেলা প্রশাসনের সহায়তায় জরিপ পরিচালনা করা হচ্ছে বলে জানান। জরিপ সম্পন্ন হলে উর্ধতন কর্তৃপক্ষে অনুমোদন নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার কথাও জানান। এ লক্ষ্যে বাজেট বরাদ্ধের বিষয়টিও উল্লেখ করে তিনি বলেন, কর্তৃপক্ষ অবৈধ স্থাপনার ব্যাপারে কোন ধরণের আপোষ করছেন না। বরিশাল নদী বন্দরের অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়টি একটি চলমান প্রক্রিয়া বলে উল্লেখ করে বন্দর কর্মকর্তা বলেন, প্রশাসন ও পুলিশের সহায়তায় বন্দরকে অবৈধ দখলমূক্ত করতে প্রয়োজনীয় সব কিছু করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন