বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমৃত্যু কারাগারে থাকতে হতে পারে সু চিকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৪ পিএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে এবার দুর্নীতির অভিযোগ আনতে যাচ্ছে সামরিক জান্তা। ইতোমধ্যে সু চির বিরুদ্ধে যেসব মামলা চলছে তার পাশাপাশি এসব অভিযোগের বিচারে সেনা সরকারের পক্ষে রায় এলে আমৃত্যু কারাগারে থাকতে হতে পারে তাকে। শুক্রবার সু চির আইনজীবীর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারিতে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে গৃহবন্দি আছেন সাবেক সরকারি দলের নেতা সু চি। তার বিরুদ্ধে করোনার বিধিনিষেধ লঙ্ঘন এবং অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও রাষ্ট্রদ্রোহের মামলা করেছে সেনা সরকার।

সু চির আইনজীবী খিন মং জ জানিয়েছেন, শান্তিতে নোবেল জয়ী নেতার বিরুদ্ধে নতুন করে দুর্নীতির চারটি অভিযোগ এনেছে সেনা সরকার। আগামী পহেলা অক্টোবর থেকে সেসব অভিযোগে দায়ের করা মামলার শুনানি শুরু হবে। প্রত্যেকটি অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ১৫ বছর করে কারাদণ্ড হতে পারে।
এসব ছাড়াও সু চির বিরুদ্ধে ঘুষ হিসেবে স্বর্ণ গ্রহণ এবং ঔপনিবেশিক আমলের নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করেছে সামরিক জান্তা। এই মামলাগুলো শুনানির জন্য এখনও আদালতে উপস্থাপন করা হয়নি।

সু চির আইনজীবী জানিয়েছেন, সেনা নিয়ন্ত্রিত আদালতে সু চির বিরুদ্ধে রায় দেওয়া হলে তাকে কয়েক দশক কারাগারে থাকতে হতে পারে। অর্থাৎ ৭৬ বছরের সু চিকে আমৃত্যু কারাগারে রাখার পরিকল্পনা করছে সামরিক জান্তা। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ABU ABDULLAH ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৬ পিএম says : 0
SHE IS A KILLER LADY
Total Reply(0)
Nayeemul ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৩ এএম says : 0
Let her die in prison feeling all the pain that she placed on the rohingas
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন