শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোমালিয়ায়ও মুখ থুবড়ে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

যেহেতু পররাষ্ট্র নীতি সম্প্রদায় আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যাহার নিয়ে চিন্তাভাবনা চালিয়ে যাচ্ছে এবং দেশে রাজনৈতিক স্থিতিশীলতাকে সমর্থন করার জন্য কয়েক দশক ধরে প্রচেষ্টার ব্যর্থতার মুখোমুখি হচ্ছে, তাতে কী ভুল হয়েছে তা নিয়ে বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে ঐকমত্যের বিস্তৃত ক্ষেত্রগুলো উদ্ভূত হয়েছে। নীতিনির্ধারক এবং বিশ্লেষকরা প্রায় বিশ্বব্যাপী একমত যে, সমস্যার একটি অংশ হল এই বিভ্রান্তি যে, কাবুলের অত্যন্ত দুর্নীতিগ্রস্ত সরকার ছিল একটি কার্যকর কর্তৃপক্ষ বা তালেবানদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প।
সোমালিয়ায়, যেখানে বহু বছর ধরে আন্তর্জাতিকভাবে সমর্থিত আরেকটি জাতি গঠনের প্রক্রিয়া চলছে, সাম্প্রতিক ঘটনাবলী প্রশ্নগুলির তাৎপর্য যোগ করেছে যা ফেডারেল সরকার আল-শাবাবের একটি বৈধ এবং জবাবদিহিমূলক বিকল্পের প্রতিনিধিত্ব করার কথা। বর্তমান রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদের মেয়াদ, যা ফারমাজো নামে সুপরিচিত, ফেব্রুয়ারিতে শেষ হয়ে গেছে, কিন্তু তার পদে থাকার চক্রান্ত নির্বাচনী প্রক্রিয়া বিলম্বিত করে এবং গত বসন্তে মোগাদিসুতে শাসনের সম্পূর্ণ পতনের দিকে নিয়ে যায়। নাজুক পরিস্থিতি সাময়িকভাবে উদ্ধার করা হয় যখন দেশীয় ও আন্তর্জাতিক চাপের মুখে ফারমাজো নির্বাচনী প্রক্রিয়ার নিয়ন্ত্রণ এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলের কাছে নিরাপত্তা ব্যবস্থা হস্তান্তর করেন।
এখন ভঙ্গুর সরকার আবার দ্বারপ্রান্তে, ন্যাশনাল ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি এজেন্সি (নিসা)-এর নিয়ন্ত্রণের জন্য প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর দ্বন্দ্বে ভুগছে - ইকরান তাহলিলের হত্যাকান্ডের মাধ্যমে ক্ষমতার লড়াই তীব্র হয়েছে। নিসার হয়ে কাজ করা তাহলিল এই গ্রীষ্মে নিখোঁজ হয়েছিলেন। যদিও ফারমাজোর শিবির দাবি করেছিল যে, তাকে আল-শাবাব হত্যা করেছে। আল-শাবাব নিজেই জড়িত থাকার কথা অস্বীকার করেছে, যা ইচ্ছামতো সরকারি লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতাকে জোর দিতে আগ্রহী একটি সংস্থার জন্য বৈশিষ্ট্যহীন। গুজব ছড়িয়েছে যে, তাহলিলকে তার ঊর্ধ্বতন কর্মকর্তারা হত্যা করেছে এবং রোবল তার মৃত্যুর জন্য পূর্ণ হিসাব এবং নিসা-এ নতুন নেতৃত্বের উপর জোর দিচ্ছে; ফারমাজো নিসার প্রাক্তন নেতৃত্বকে রক্ষা করার চেষ্টা করছেন, তাহলিলের মৃত্যুর যে কোনো তদন্তের সঙ্গে সংগঠনকে জড়িত রাখুন এবং সংস্থার নিয়ন্ত্রণ ধরে রাখুন।
সোমালির দৃষ্টিকোণ থেকে এসব কেমন দেখাচ্ছে তা কল্পনা করা একটি হতাশাজনক ব্যায়াম। সোমালিয়া মরিয়াভাবে দরিদ্র এবং এর অত্যধিক তরুণ জনসংখ্যার শিক্ষা, কর্মসংস্থান এবং স্বাস্থ্যসেবা অ্যাক্সেস করতে অসাধারণ অসুবিধা রয়েছে। নিরাপত্তাহীনতা ব্যাপক। মোগাদিসুর রাজনৈতিক দৃশ্যপট এ অবস্থার উন্নতির জন্য খুব বেশি প্রতিশ্রুতি রাখে না। স্পষ্টতই, সোমালিদের নিরাপত্তা প্রতিষ্ঠানের অখন্ডতা নিয়ে সন্দেহ করার উপযুক্ত কারণ রয়েছে যা তাদের নিরাপদ রাখার কথা, এবং কর্তৃপক্ষ কোথায় থাকে সে সম্পর্কে স্পষ্টতার অভাব কেবল সরকারের প্রতি আস্থা নষ্ট করে। এসব অগ্রগতি একটি নির্বাচনী প্রক্রিয়ায় বিঘ্ন ঘটিয়েছে, যা তত্ত্বগতভাবে সোমালিয়ার নেতৃত্বকে তার নাগরিকদের আকাক্সক্ষার সাথে আবদ্ধ করতে হবে।
আফগানিস্তান এবং সোমালিয়া অবশ্যই স্বতন্ত্র এবং জটিল সামাজিক কাঠামো, বিভিন্ন ইতিহাস এবং প্রতিবেশী এবং বিদেশী শক্তির সাথে জটিল সম্পর্কযুক্ত দেশ। কিন্তু উভয় ক্ষেত্রেই, মার্কিন যুক্তরাষ্ট্র যেসব বাহিনীকে বিরোধিতা করে তাদের সম্পর্কে স্পষ্ট হয়েছে, যখন তারা স্পষ্টতই সমর্থন করে তাদের ব্যাপারে দ্বিধাবিভক্ত। আমেরিকান নেতারা ভবিষ্যতে আনুগত্য বা আশাবাদ সৃষ্টি করে না এমন সরকারকে নীতিগত লক্ষ্যে আঘাত করেছেন এবং তাদের নাগরিকদের জীবনযাত্রার উন্নতির চেয়ে ক্ষমতা এবং লুণ্ঠন অ্যাক্সেস বজায় রাখার বিষয়ে নিজেদের বেশি উদ্বিগ্ন করেছেন। অনেক সক্ষম সোমালিরা দেশের পরিস্থিতির উন্নতির জন্য প্রতিদিন কঠোর পরিশ্রম করে এবং ইকরান তাহলিলের ক্ষেত্রে সত্য এবং ন্যায়বিচারের দাবি - যা কেবল প্রধানমন্ত্রীর শিবির থেকে নয়, সাধারণ নাগরিকদের কাছ থেকে এসেছে - জবাবদিহিতার প্রকৃত আকাক্সক্ষর ইঙ্গিত দেয়। বাইরের অভিনেতাদের এই সত্যটি মোকাবেলা করতে হবে যে এই ভাল লোকদের এখনও চারপাশে সমাবেশের জন্য উপযুক্ত রাজনৈতিক নেতৃত্ব উপস্থাপন করা হয়নি। সূত্র : কাউন্সিল অন ফরেইন রিলেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Enamul Hoque ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৬ এএম says : 0
ইতি টানল না বলে লেজ গুটিয়ে পালাল বললে আরো অনেক গ্রহণ যোগ্য হত
Total Reply(0)
Rowshon Akter ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৭ এএম says : 0
আমেরিকার কাজেই হলো কেউ ভালো থাকলে সেখানে অশান্তি বাঁধা ।
Total Reply(0)
Md Kalam ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৭ এএম says : 0
আমেরিকা চেয়েছিলো আফগানিস্তান কে গুলাম বানিয়ে রাখার জন্য তা পারে নাই। কি করলে ২০ বছর যুদ্ধ করে লাব হলো না।
Total Reply(0)
Abul Kalam Azad ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৭ এএম says : 0
শুকরিয়া আল্লাহর উপর আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Emon Emdad ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৮ এএম says : 0
অন্যায় সারা জিবন টিকে থাকতে পারবে না সে যতই শক্তিশালী হোক না কেন
Total Reply(0)
Sommo Sahariyar ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৮ এএম says : 0
তালেবান জে বাবে আমেরিকা কে হটিয়েছে।সে বাবে ঠিক আমরা আমাদের দেশ।থেকে ভারতের দালাল দের এভাবে হটাবো।ইনশাল্লাহ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন