শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ঢাকাসহ বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে আজ

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আশ্বিন মাসের শেষের দিকে এসেও আকাশে মেঘ-বাদলের ঘনঘটা কমেনি। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে এখনও। এ কারণে বিক্ষিপ্ত বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সেই সাথে কোথাও কোথাও ভারী বর্ষণের সাথে হচ্ছে তুমুল বজ্রপাত। আজও (শনিবার) ঢাকাসহ বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল (শুক্রবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৮৭ মিলিমিটার। এ সময় ঢাকায় স্বল্প ও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আবহাওয়া দপ্তর দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানায়, চলতি অক্টোবর মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তথা বর্ষা বাংলাদেশের আবহাওয়ামÐল থেকে এ বছরের মতো বিদায় নিতে পারে।
আজ সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে।
ফের হালকা ভূমিকম্প
ফের হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে প্রায় সারা দেশে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল (শুক্রবার) সকাল ১০টা ৫২ মিনিট ৩০ সেকেন্ডে এ ভূমিকম্প হয়েছে। এর উৎপত্তিস্থল (ইপি সেন্টার) রাজধানী ঢাকা থেকে ৬০৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে নেপালে। এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ২, অর্থাৎ হালকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন