মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জিমন্যাস্টে যৌন নির্যাতন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা জিমন্যাসটিক্স সিমোন বাইলস দলের সাবেক চিকিৎসক ল্যারি নাসারের বিরুদ্ধে যৌন লাঞ্ছনার অভিযোগ এনেছেন। তিনি সিনেটে জুডিসিয়ারি কমিটির সামনে উপস্থিত হয়ে কান্নায় ভেঙে পড়েন। তার কান্না বলে দিয়েছে প্রতিনিয়ত কীভাবে যন্ত্রণার শিকার হতে হয়েছে।
দেড় যুগ ধরে ল্যারি নাসার যুক্তরাষ্ট্রের মহিলা জিমন্যাস্টদের ক্রমাগত যৌন নিগ্রহ করে গিয়েছেন। এমন অভিযোগই এনেছেন বাইলস। এবার টোকিও অলিম্পিকে তিনি বেশিরভাগ ইভেন্টে নামেননি। মানসিক অসুস্থতার কারণে সরে দাঁড়ান। মানসিক যন্ত্রণা তাকে যে কতটা বিদ্ধ করেছে এদিন শুনানির সময় স্পষ্ট হয়ে যায়।
অভিযুক্ত ল্যারি নাসারকে দোষারোপ করলেও বাইলস সামনে টেনে আনেন যুক্তরাষ্ট্রের জিমন্যাসটিক্স সংস্থা, অলিম্পিক ও প্যারা অলিম্পিক সংস্থা ও তদন্তকারী ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনকেও। প্রতিটি সংস্থাকে কাঠগড়ায় তুলে বাইলস বলেন, ‘ল্যারি নাসার যা করেছেন তা ক্ষমার অযোগ্য। তিনি অবশ্যই প্রধান দোষী। ঠিক একইভাবে পুরো সিস্টেম ভুলে ভরা। নাসার এই কাজ দিনের পর দিন করে যেতে পারতেন না যদি সিস্টেম ঠিক থাকত। তাই ক্রমাগত খারাপ কাজ করার সুযোগ পেয়েছে।’
বাইলস বলেন, ‘সবচেয়ে খারাপ লেগেছে এফবিআই’র কার্যকলাপ দেখে। তারা তো চোখ বন্ধ করে বসেছিল। নিজেদের কাজটা ঠিকমতো করলে ব্যাপারটা এতদূর গড়াত না। নাসার পারত না ক্রমাগত অপরাধমূলক কাজ করে যেতে’। সূত্র : দ্য গার্ডিয়ান, সিএনএন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন