শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণে জনজীবন বিপর্যস্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

লঘুচাপ আর মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণাঞ্চলসহ উপক‚লভাগে আবার দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত রয়েছে। মাত্র দু’দিন আগেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে ফুসে ওঠা সাগরের জোয়ারে দক্ষিণাঞ্চলের বিশাল এলাকা প্লাবিত হয়েছিল। গত বুধবার রাতে সে প্লাবন পরিস্থিতির উন্নতি হলেও আরেকটি লঘুচাপের প্রভাবে গতকাল শুক্রবার আবার দুর্যোগপূর্ণ আবহাওয়া দক্ষিণাঞ্চলের জনজীবনকে বিপর্যস্ত করে তুলেছে। সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত বরিশালে প্রায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ভারী বর্ষণে পয়ঃনিস্কাশন ব্যবস্থা অনেকটাই অকার্যকর হয়ে পড়ায় বরিশাল মহানগরীর অনেক রাস্তাঘাট প্লাবিত হয়েছে।
গতকাল সকালে একটি রৌদ্রোজ্জল দিনের সূচনা হলেও সকাল ১০টার পরেই আকাশ কালো মেঘে ঢেকে যেতে শুরু করে। সাড়ে ১১টার পর থেকে বজ্রপাতের ব্যাপক গর্জনের সাথে মাঝারি থেকে ভারী বর্ষণ শুরু হয়। কয়েক দফার ভারি বর্ষণে সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবন অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়ে। এ নিয়ে চলতি মাসে এ নিয়ে তৃতীয় দফার লঘুচাপ, নিম্নচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণাঞ্চলসহ উপক‚লভাগে ভারী বর্ষণের সাথে প্লাবনে আমনসহ ফসলী জমি প্লাবিত হল।
এবার দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় ৭ লাখ ২৮ হাজার হেক্টরে আমন আবাদ লক্ষ্য অর্জিত হয়েছে। উৎপাদন লক্ষ্য রয়েছে প্রায় ১৯ লাখ টন চাল। তবে রোপন সম্পন্ন হবার মধ্যেই তিন দফায় প্লাবনে আমনের ঝুঁকি বাড়লেও এ বর্ষণে কিছুটা উপকার বয়ে আনতে পারে বলে মনে করছেন কৃষিবিদরা।
আবহাওয়া বিভাগ থেকে সুস্পষ্ট লঘুচাপ ভারতের মধ্য উত্তর প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানের কথা জানিয়ে ক্রমে তা দুর্বল হয়ে পড়ার কথা বলা হয়েছে। তবে মৌসুমী বায়ুর অক্ষের একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত বলে জানিয়ে তা দেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানানো হয়েছে। পাশাপাশি দক্ষিণাাঞ্চলসহ উপক‚লভাগে হালকা থেকে মাঝারিসহ কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন