বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানকে দখলে সহায়তা করেন ট্রাম্প : মার্কিন সিনেটর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ২:৫২ পিএম

মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেন মঙ্গলবার বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন আফগানিস্তানে তালেবানদের ক্ষমতায় আসতে সাহায্য করেছে এবং পাকিস্তানকে রক্ষা করে বলেছে, দেশটি তৎকালীন মার্কিন সরকারের নির্দেশে আফগান শান্তি প্রক্রিয়ার সুবিধার্থে কাজ করেছে।
মেরিল্যান্ডের ডেমোক্র্যাট হোলেন আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র প্রত্যাহারের বিষয়ে প্রথম সিনেট শুনানিতে বক্তব্য রাখছিলেন। সিনেটরের পর্যবেক্ষণ যে, এটি পাকিস্তানের স্বার্থে তার আশেপাশে ‘বিশৃঙ্খলা এবং গৃহযুদ্ধ প্রতিরোধ’ করার জন্য করা হয়েছে।
সিনেট ফরেন রিলেশনস কমিটির শুনানির সময়, কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা গত মাসে আফগানিস্তান থেকে মার্কিন প্রত্যাহারের পর অশান্তি এবং তালেবানদের দখলদারিত্বের জন্য বাইডেন প্রশাসনকে দায়ী করেছিলেন। এদিকে, রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়ই পাকিস্তানকে ২০ বছরের যুদ্ধের সময় আফগান তালেবানকে সমর্থন করার অভিযোগ করেছে।
এসব অভিযোগের জবাবে সিনেটর ভ্যান হোলেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনায় লিপ্ত হন।
‘এটা কি সত্য নয় যে, ট্রাম্প প্রশাসন পাকিস্তান সরকারকে সেই প্রক্রিয়ার অংশ হিসেবে তিন শীর্ষ তালিবান কমান্ডারকে মুক্তি দিতে বলেছিল?’ তিনি জিজ্ঞাসা করেন। ‘এটা ঠিক’, ব্লিঙ্কেন উত্তর দেন।
ব্লিঙ্কেন ইতিবাচক জবাব দিয়েছিলেন যখন হলেন উল্লেখ করেন যে, তালেবান নেতা আবদুল গনি বারাদারকে আমেরিকার অনুরোধে মুক্তি দেওয়া হয়েছে। সাবেক আফগান শাসক দোহার আলোচনায় অন্তর্ভুক্ত ছিল না এবং পরবর্তীতে কাবুলের দখলে জড়িত পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিতে বাধ্য হয়েছিল।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও হোলেনের সাথে একমত হয়েছিলেন যখন তিনি স্মরণ করেন যে, একটি চুক্তি হয়েছিল যার মধ্যে বলা হয়েছিল, মার্কিন বাহিনী মে মাসের মধ্যে আফগানিস্তান ছেড়ে চলে যাবে এবং আক্রমণ করা হবে না, কিন্তু আফগান বাহিনীর ওপর হামলার ক্ষেত্রে এমন কোন নিষেধাজ্ঞা নেই।
সিনেটর জিজ্ঞাসা করলেন, ‘এবং তাই, আমরা একটি তারিখ বাছাই করি। আমরা তালেবানকে বলি, আপনি আফগান বাহিনীকে আক্রমণ করতে পারেন এবং তারপর আমরা বলি, এখন আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা যাক। আপনি যখন হেঁটেছিলেন তখন যেভাবে সেটআপ করা হয়েছিল তা নয়? ‘এটি মূলত, হ্যাঁ’, উত্তর দিয়েছিলেন ব্লিঙ্কেন।
“আফগানিস্তানে একটা কথা আছে, অংশীদারদের ঘড়ি আছে, আমাদের সময় আছে। সুতরাং, ট্রাম্প প্রশাসন, এ আলোচনার মাধ্যমে, এটি তালেবানদের জন্য নিখুঁতভাবে স্থাপন করেছে। আফগান বাহিনীকে আক্রমণ করার জন্য সবুজ আলো। সামনে কোন আলোচনা হচ্ছে না, হোলেন বলেন।
ব্লিঙ্কেন উত্তর দিয়েছিলেন: ‘আমি বিশ্বাস করি এটি সঠিক’।
সিনেটর ভ্যান হোলেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে স্মরণ করিয়ে দিয়েছিলেন যে, মার্কিন প্রেসিডেন্ট তালিবান চুক্তিতে সম্মত হিসাবে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনকি মে মাসের মধ্যে সেনা প্রত্যাহার না করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকেও কটাক্ষ করেছিলেন।
তিনি পর্যবেক্ষণ করেছিলেন যে, বাইডেন প্রশাসন এখন পাকিস্তান এবং ভারত উভয়কেই টেবিলে রেখেছে, কারণ আঞ্চলিক খেলোয়াড়দের জড়িত না করে আফগান বিরোধ নিষ্পত্তি করা যায় না।
তিনি আরো বলেন, ‘আমি মনে করি, বেশ কয়েকটি দেশ, কমপক্ষে পাকিস্তান-ভারতের মতো, অন্যদের মতো - আফগানিস্তানে বিশৃঙ্খলা ও গৃহযুদ্ধ রোধে যাদের আগ্রহ রয়েছে’।
পাকিস্তান এবং বাইডেন প্রশাসন উভয়ের প্রতি কিছু আইন প্রণেতাদের বৈরিতার কথা উল্লেখ করে তিনি বলেন: ‘এ কংগ্রেসে ভ-ামির স্তরে স্তম্ভিত’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন