রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

ইন্দোনেশিয়া উদ্বিগ্ন
ইনকিলাব ডেস্ক : প্রতিবেশী অস্ট্রেলিয়া পরমাণু-ক্ষমতাধর ডুবোজাহাজ নির্মাণের ঘোষণা দেওয়ার পর থেকে আঞ্চলিক অস্ত্র প্রতিযোগিতা নিয়ে হুঁশিয়ারি দিয়েছে ইন্দোনেশিয়া। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা জোটের অংশ হিসেবে মার্কিন প্রযুক্তিতে ডুবোজাহাজ নির্মাণ করবে অস্ট্রেলিয়া। শুক্রবার এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এতে আঞ্চলিক ক্ষমতার প্রভাব-বলয় ও অস্ত্র প্রতিযোগিতা বেড়ে যাওয়া নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। রয়টার্স।


বিশুদ্ধ বাতাস
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার জনগণের জন্য বিশুদ্ধ বাতাস নিশ্চিত করতে ব্যর্থ দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। বৃহস্পতিবার এক রায়ে এ কথা জানিয়েছেন আদালত। একই সঙ্গে, জনগণের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে প্রেসিডেন্টকে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে, বায়ুদূষণে অতিষ্ঠ হয়ে ২০১৯ সালে প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন মন্ত্রীর নামে মামলা করে সাধারণ নাগরিকরা। ধোঁয়াশায় ঢেকে আছে জাকার্তা। গেল কয়েক বছর ধরেই এমন চিত্র ইন্দোনেশিয়ার রাজধানীটিতে। আল-জাজিরা।


সুপারিশ এফডিএ’র
ইনকিলাব ডেস্ক : সবার জন্য করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়ার আহবান জোর দিয়ে প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)। শুক্রবার এ বিষয়টি ভোটে দেয়া হয়। তাতে যুক্তরাষ্ট্রে যাদের বয়স ৬৫ বছর বা তারও বেশি এবং যারা মারাত্মক অসুস্থতায় ভোগার ঝুঁকিতে রয়েছেন, তাদেরকে বুস্টার ডোজ দেয়ার সুপারিশ করেছে এফডিএ। এফডিএর প্যানেল সুপারিশ করেছে যে, স্বাস্থ্যকর্মী ও অন্য যারা পেশাগত দিক দিয়ে উচ্চ ঝুঁকিতে আছেন, যেমন শিক্ষকরা- তাদেরকেও এই বুস্টার ডোজ দেয়ার সুপারিশ দেয়া যাবে। রয়টার্স।


ইরানের তেল
ইনকিলাব ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে পাঠানো জ্বালানি তেল অবশেষে লেবাননে পৌঁছেছে। বৃহস্পতিবার সিরিয়ার সমুদ্রবন্দর থেকে ট্যাংকারে করে স্থলপথে ৩৩ হাজার ম্যাট্রিক টন তেল লেবাননে নেয়া হয়। লেবাননের গণমাধ্যম জানিয়েছে, ইরানের তেল বহনকারী ট্যাংকারের বহর লেবাননের উত্তর-পূর্বাঞ্চলীয় বালবেক-হারমেল প্রদেশের হাওয়াশ আল-সাইয়েদ আলী এলাকা দিয়ে লেবাননে প্রবেশ করে। হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরুল্লাহ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরান থেকে তেল পাঠানোর ঘটনা রাজনৈতিক, সামাজিক ও নৈতিক দিক দিয়ে ইরান এবং হিজবুল্লাহর জন্য বিশাল অর্জন। আরব নিউজ।


গর্ভপাত হত্যাকান্ড
ইনকিলাব ডেস্ক : বিশপদের রাজনৈতিক অবস্থান নেয়ার পরিবর্তে যাজকের দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। বুধবার পোপ বলেন, গর্ভপাত হত্যাকান্ড। কিন্তু পাশাপাশি তিনি আরো উল্লেখ করেন, বিশপদের রাজনৈতিক পক্ষাবলম্বন করার পরিবর্তে যাজক হিসেবে কাজ করা উচিত। মূলত রাষ্ট্রপতি জো বাইডেনের গর্ভপাতের পক্ষে অবস্থান করায় যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশপ যে প্রতিক্রিয়া দেখিয়েছেন তার সমালোচনা করে পোপ এমন মন্তব্য করলেন বলে মনে করা হচ্ছে। পোপ বলেন : গর্ভপাত হত্যাকান্ড। যে গর্ভপাত করে সে হত্যা করে। একটি ভ্রুণ সবসময়ই একটি জীবন্ত প্রাণ। এবং এই জীবনকে অবশ্যই সম্মান করতে হবে। ইয়েনি সাফাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন