বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লন্ডনে নিলাম হবে রবীন্দ্রনাথের ‘যুগল’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫৬ পিএম

রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি ২২ সেপ্টেম্বর নিলাম করবে ক্রিস্টিজ। শনিবার তাদের ওয়েবসাইটে এই কথা জানিয়েছে ব্রিটেনের নিলাম সংস্থাটি। নামহীন ছবিটিকে ওয়েবসাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। ত্রিস্টিজ সূত্রের খবর, ১ লাখ ২০ হাজার পাউন্ড থেকে ১ লাখ ৮০ হাজার পাউন্ড (১ কোটি ৪০ লাখ থেকে ২ কোটি ১১ লাখ টাকায়) বিক্রি হতে পারে ছবিটি।

সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে, ২২ দশমিক ৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে গিয়েছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলির প্রদর্শনী হয়। ইউরোপীয় ধনকুবের ও শিল্প সংগ্রাহকেরা কিনে নেন বেশির ভাগ ছবি। এই সব ছবির মধ্যেই সম্ভবত ছিল এই ‘যুগল’।

ক্রিস্টিজ সূত্রে জানা গিয়েছে, এডিথ অন্দ্রে নামে এক জার্মান মহিলা ও তার স্বামী ওই ছবিটি কিনেছিলেন। পরে এডিথের বড় ভাই ওয়াল্টার রাথেনিউয়ের সংগ্রহে আসে সেটি। এই রাথেনিউ পরিবারই রবীন্দ্রনাথের আঁকা ছবিটি ক্রিস্টিজকে নিলাম করতে দিয়েছে। ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগে রাখা হয়েছে ছবিটিকে। সূত্র: টেলিগ্রাফ ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন