বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে পুতিনের দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৭ পিএম

রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে যাচ্ছে দেশটির প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের দল। গত শুক্রবার থেকে তিন দিনের এই নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। রোববার ছিল ভোট গ্রহণের শেষ দিন। নির্বাচনে পুতিনের ইউনাইটেড রাশিয়া ছাড়াও প্রায় একডজন দল অংশ নিয়েছে। তবে এই দলগুলোকে প্রতীকী বিরোধী দল বলা হচ্ছে।

এই নির্বাচনে ক্রেমলিনের বেশির ভাগ সমালোচককে অংশ নিতে দেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে দেশে-বিদেশে সমালোচনাও হচ্ছে। দেশটির বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর ব্যাপক দমনপীড়নের মধ্য দিয়েই এই নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। রাশিয়ায় পুতিনের প্রধান প্রতিপক্ষ হিসেবে পরিচিত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে নির্বাচনে অংশ নিতে দয়া হয়নি। তিনি কারাগারে আছেন। তার সমর্থকেরা এই নির্বাচনে লড়তে পারেননি। নির্বাচনে জয়ের পথ সুগম করতে নাভালনির ‘স্মার্ট ভোটিং’ অ্যাপ গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে সরিয়ে নেয়া হয়।

এই নির্বাচনে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া তার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখবে বলে মনে করা হচ্ছে। এটি হলে পুতিন বিনা বাধায় আইনগত পরিবর্তন আনার সুযোগ পাবেন। গতকাল নাভালনির সহযোগী লিওনিড ভলকভ বলেন, ক্রেমলিনের ব্ল্যাকমেলের মধ্য দিয়ে পুতিনের দল একটি বড় বিজয় উদ্‌যাপন করতে যাচ্ছে। তা সত্ত্বেও তারা তাদের সমর্থকদের প্রতি এই আহ্বান জানাচ্ছেন, তারা যেন পুতিনের আনন্দময় মেজাজকে শোকের রূপ দেওয়ার চেষ্টা করেন। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD Akkas ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৮ পিএম says : 0
পুতিন এর এ বিজয় সম্ভব হয়েছে আমাদের নির্বাচন কমিশন এর জন্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন