সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি নেতা দুলু দম্পতির বিরুদ্ধে দুদকের মামলা চলবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

সাবেক উপমন্ত্রী ও বিএনপি নেতা রূহুল কুদ্দুস তালুকদার দুলুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) দায়েরকৃত মামলার বিচার কার্যক্রম চলছে। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুলু এবং তার স্ত্রীর করা আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। এ কারণে বিচারিক আদালতে তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচার কার্যক্রম পরিচালনায় কোনো বাধা নেই মর্মে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান। তিনি জানান, আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ (ডিসমিসড ফর ডিফল্ট) দেন। এর আগে গত ১৩ জুন হাইকোর্ট বিভাগ ওই মামলা দু’টি ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দিয়েছিলেন। এর বিরূদ্ধে তারা আপিল বিভাগে আবেদন করেছেন। কিন্তু তাদের পক্ষে কোনো আইনজীবী ছিল না। এ কারণে আদালত ‘ডিসমিসড ফর ডিফল্ট’ আদেশ দেন। এখন বিচারিক আদালতে এ মামলা চলবে বলে জানান তিনি।
প্রসঙ্গত: ২০০৭ সালে জ্ঞাত আয় বহির্ভূত ৯ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা অর্জনের অভিযোগে রাজধানীর আদাবর থানায় মামলা করে দুদক। এ মামলায় একই বছরের ২৯ আগস্ট অভিযোগ গঠন করে আদালত। পরে মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন দুলু। আদালত দুলুর আবেদন গ্রহণ করে ২০১২ সালের ১৮ জুলাই মামলাটি বাতিল করে দেন। এর বিরুদ্ধে আপিল করে দুদক। ২০১৫ সালের ২ নভেম্বর আপিল বিভাগ দুদকের আবেদন গ্রহণ করে হাইকোর্টের রায় বাতিলের আদেশ দেন। এ আদেশের পর ঢাকার বিশেষ জজ আদালত-১ এ দুলুর বিরুদ্ধে দুর্নীতির মামলার কার্যক্রম শুরু করে।
এ অবস্থায় ওই মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদন ১৩ জুন হাইকোর্ট বিভাগ উত্থাপিত হয়নি- মর্মে খারিজ করে দেয়া হয়। একই সঙ্গে ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়। এ আদেশের বিরুদ্ধে দুলু দম্পতি সুপ্রিম কোর্টে আপিল করলে শুনানি শেষে আপিল বিভাগ আবেদনটি নিষ্পত্তি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন