মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানদের সাহায্য করায় পাকিস্তানকে প্রশংসা জার্মানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৮ পিএম | আপডেট : ৮:২০ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২১

পাকিস্তানে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত বলেন, দক্ষিণ এশীয় দেশ আফগানিস্তানের শান্তি ও সমৃদ্ধির জন্য পাকিস্তান ভবিষ্যতে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি জার্মানিকে তার সীমানা পেরিয়ে আফগানদের সরিয়ে নিতে সাহায্য করার জন্য ইসলামাবাদকে ধন্যবাদ জানান।

পাকিস্তানে জার্মান রাষ্ট্রদূত বার্নহার্ড শ্লাঘেক শনিবার বলেন যে, প্রতিবেশী আফগানিস্তানের শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রে দক্ষিণ এশীয় দেশটি যে গঠনমূলক ভূমিকা পালন করবে সে বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। তিনি বলেন, জার্মানি ‘দোহা প্রক্রিয়ায়’ পাকিস্তানের অংশগ্রহণের প্রশংসা করেছে, যার ফলে তালেবান এবং আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা হয়েছে।

শ্লাঘেক বলেন, পাকিস্তান সরকার ভূমি সীমান্ত দিয়ে জার্মানিতে আফগানদের সরিয়ে নেয়ার প্রচেষ্টায় খুবই সহায়ক ছিল। এই মাসের শুরুতে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের বেশ কয়েকজন সংবাদদাতা এবং তাদের পরিবার পাকিস্তান হয়ে আফগানিস্তান ত্যাগ করতে সক্ষম হয়েছিল। তিনি আরও বলেন, গত মাসে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের পাকিস্তান সফরে আফগানিস্তান একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় ছিল।

পাকিস্তানি সংবাদমাধ্যম উর্দুপয়েন্ট জানিয়েছে, রেডিও পাকিস্তানের জন্য একটি সাক্ষাৎকারে, জার্মান রাষ্ট্রদূত স্বীকার করেছেন যে, আফগানিস্তানের প্রতিবেশীরা তাদের স্বার্থের জন্য আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা কীভাবে নিশ্চিত করবে তা সম্পর্কে তাদের মধ্যে একটি সত্যিকারের বোঝাপড়া আছে। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন